দিনাজপুর আকরিক লৌহ খনির উন্নয়নে পদক্ষেপ নিচ্ছে সরকার

প্রকাশিত: ৯:৪২ পূর্বাহ্ণ, জুলাই ২৬, ২০২২

দিনাজপুর আকরিক লৌহ খনির উন্নয়নে পদক্ষেপ নিচ্ছে সরকার

 

 

দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলায় প্রথমবারের মতো আবিষ্কৃত লৌহ আকরিক খনির উন্নয়নের উদ্যোগ নিয়েছে সরকার।

প্রক্রিয়ার অংশ হিসাবে জার্মান কোম্পানি-ডিএমটি কনসাল্টিং লিমিটেড শিগগিরই লৌহ আকরিক মজুদের উপর প্রাথমিক সমীক্ষা শুরু করবে।

 

 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ করপোরেশনের (পেট্রোবাংলা) অধীনস্ত বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) আজ ডিএমটি কনসাল্টিং লিমিটেডের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসানের সভাপতিত্বে পেট্র্রোবাংলা সভা কক্ষে এক অনুষ্ঠানে বিসিএমসিএলের সচিব উম্মে তাজমেরি সেলিনা আক্তার এবং ডিএমটি কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. ভাসিলিস রুবোস এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 

এ সময় বিসিএমসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. শাইফুল ইসলাম সরকার ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সমঝোতা স্মারকের আওতায় ৬ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালিত হবে। এই সমীক্ষা প্রতিবেদনের উপর ভিত্তি করে, আকরিক লৌহের মজুদ যথেষ্ট এবং অর্থনৈতিকভাবে লাভজনক দেখা গেলে, খননের জন্য পরে একটি বিষদ সম্ভাব্যতা সমীক্ষা পরিচালিত হবে।

 

 

 

ইতোপূর্বে দিনাজপুরের হাকিমপুর উপজেলার আলীহাট এলাকায় লৌহ সমৃদ্ধ শিলাখনির সন্ধান পায় জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশ (জিএসবি)। ধারণা করা হয়, ৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এই খনিতে ৬২৫ মিলিয়ন টন আকরিক লৌহের মজুদ রয়েছে। ৪২৬ থেকে ৫৪৮ মিটার গভীরতায় খনিতে পাওয়া আকরিক লৌহ সমৃদ্ধ শিলার স্তরে ৫০ শতাংশ আকরিক লৌহ রয়েছে। এই শিলা স্তরগুলো গড়পড়তায় ৬৮ মিটার পুরু ।বাসস

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031