দুর্যোগ কখনো বলে কয়ে আসে না ঃ ত্রাণ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২০

দুর্যোগ কখনো বলে কয়ে আসে না ঃ ত্রাণ প্রতিমন্ত্রী

কামরুজ্জামান হিমু

রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান বলেন, দুর্যোগ কখনো বলে কয়ে আসে না ,কিন্তু দুর্যোগ মোকাবেলায পূর্ব প্রস্তুতি থাকলে দুর্যোগের ঝুঁকি হ্রাস ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব । তাই দুর্যোগ মোকাবেলায় পূর্ব প্রস্তুতির উপর আমরা অনেক বেশি গুরুত্ব দিয়ে কার্যক্রম শুরু করেছি ।
প্রতিবছরের মতো এবারও সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস । এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “দুর্যোগ ঝুঁকিহ্রাসে পূর্বপ্রস্তুতি, টেকসই উন্নয়ন আনবে গতি’ ।
এ উপলক্ষে ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মোঃ এনামুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম । দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মহসিন এবং সশস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালক ।
প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, সারাবিশ্বে দুর্যোগ সহনীয় জাতি হিসেবে বাংলাদেশ এখন রোল মডেল । জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বাংলাদেশ সফরকালে বলেছেন দুর্যোগ কিভাবে মোকাবেলা করতে হয় তা বাংলাদেশের কাছে সারা বিশ্বের শেখার আছে । প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ একটি অত্যন্ত দুর্যোগ ঝুঁকিপূর্ণ দেশ । তাছাড়া জলবায়ু পরিবর্তনজনিত কারণে ঝুঁকির পরিমাণ আরো বেড়ে গেছে । দুর্যোগ কখনো বলে কয়ে আসে না ,কিন্তু দুর্যোগ মোকাবেলায পূর্ব প্রস্তুতি থাকলে দুর্যোগের ঝুঁকি হ্রাস ও ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব । তাই দুর্যোগ মোকাবেলায় পূর্ব প্রস্তুতির উপর আমরা অনেক বেশি গুরুত্ব দিয়ে কার্যক্রম শুরু করেছি । অগ্নিকাণ্ড ও ভূমিকম্পে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে মানুষজনকে সচেতন করতে আমরা সারা বছরই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মহড়ার আয়োজন করে থাকি । এবছরও ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স এর সহায়তায় লালমাটিয়া গার্লস হাই স্কুল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গণ এবং চক বাজারে মহড়ার আয়োজন করা হয়েছিল । অগ্নিকাণ্ড ও ভূমিকম্পে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সক্ষমতা বৃদ্ধি করতে আরো ১৭০০কোটি টাকার উদ্ধার সামগ্রী ক্রয় করা হবে ।
প্রতিমন্ত্রী আরও বলেন, সারাদেশে যেসব এলাকায় পুরাতন ভবন ও স্থাপনা রয়েছে সে গুলোকে ভূমিকম্প সহনীয় করে গড়ে তুলতে আমরা দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়েছি । এই দীর্ঘ মেয়াদ হতে পারে ৫০ বছর । জাপান সরকার ও জাইকার কারিগরি ও আর্থিক সহায়তায় পুরাতন ভবনসমূহ ভূমিকম্প সহনীয় করে গড়ে তোলা হবে । আমাদের দেশের স্থপতি ও প্রকৌশলীদের জাপানে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে যেন তারা বড় ও মাঝারি মাত্রার ভূমিকম্প সহনীয় ভবন ও স্থাপনা নির্মাণে কাজ করতে পারেন ।
এরপর প্রতিমন্ত্রী জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে বিভিন্ন দুর্যোগে কাজ করে এরূপ বিভিন্ন প্রতিষ্ঠানের স্টল পরিদর্শন করেন ।

ছড়িয়ে দিন

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930