দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল : ত্রাণ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১১:৫০ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২০

দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বে রোল  মডেল : ত্রাণ প্রতিমন্ত্রী
কামরুজ্জামান হিমু
  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান বলেছেন ,দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বে রোল  মডেল । তিনি বলেন গত বছরের ঘূর্ণিঝড় ফনি এবং বুলবুল সফল ভাবে মোকাবিলা করে সরকার সারাবিশ্বে সুনাম কুড়িয়েছে। প্রায় 22 লক্ষ দুর্যোগ কবলিত জনগোষ্ঠীকে যথাসময়ে সাইক্লোন শেল্টারে নিয়ে আসা সম্ভব হয়েছিল ।
            প্রতিমন্ত্রী আজ ঢাকায় লালমাটিয়া গার্লস হাইস্কুল প্রাঙ্গণে আয়োজিত জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে অগ্নিকাণ্ড  ও ভূমিকম্পে সচেতনতামূলক  মহড়ায় এসব কথা বলেন ।
        প্রতিমন্ত্রী বলেন প্রাকৃতিক এবং মানব সৃষ্ট যেকোনো দুর্যোগ মোকাবিলা করেই আমাদেরকে টেকসই উন্নয়নের লক্ষ্যে এগিয়ে যেতে হবে ।দুর্যোগ কখনো বলে কয়ে আসে না ,তাই দুর্যোগ মোকাবেলায় আমাদের পর্যাপ্ত প্রস্তুতি রাখা দরকার । দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতির অংশ হিসেবে বাংলাদেশ ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে  1700 কোটি টাকার উদ্ধার সামগ্রী ক্রয় করা হবে । এছাড়াও প্রতি বছর 20 টি  করে দুর্যোগ সহনীয় নৌযান তৈরি করে বন্যাকবলিত এলাকাসমূহের জন্য প্রস্তুত রাখা হবে যেন বন্যাকবলিত মানুষজনকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া যায় । এসব নৌ-যান এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন মানুষজন ছাড়াও গৃহপালিত পশুপাখি বহন করা যায় । এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নৌযান সমূহে বিশেষ ব্যবস্থা রাখা হবে ।
          অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মোহসিন এবং। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান ।
ছড়িয়ে দিন