দেশি ডিজিটাল বিষয়বস্তু বাড়ানোর তাগিদ

প্রকাশিত: ৮:৫৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১০, ২০১৬

দেশি ডিজিটাল বিষয়বস্তু বাড়ানোর তাগিদ

এসবিএন ডেস্ক: ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনের স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারের মেলার শেষ দিনে গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে ডিজিটাল বিষয়বস্তু (কনটেন্ট) ও সংযোগ নিয়ে বিশেষ সংলাপ। সংলাপে বক্তারা সময়োপযোগী দেশি ডিজিটাল কনটেন্ট ও ইন্টারনেট সংযোগ বাড়ানোর ব্যাপারে গুরুত্ব দেন।

সংলাপে বেসিসের সভাপতি শামীম আহসান বলেন, তথ্যপ্রযুক্তিতে উন্নত বাংলাদেশ গড়তে শুধু ইন্টারনেট কিংবা স্মার্টফোন ব্যবহারকারী বাড়লেই হবে না, প্রয়োজন দেশি কনটেন্ট। কনটেন্ট যাঁরা তৈরি করবেন তাঁদের ব্যবসায় প্রসারে বেসিস সুযোগ–সুবিধা দেবে।
গ্রামীণফোনের প্রধান করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, ‘আমাদের হিসাবে স্মার্ট যন্ত্রের ব্যবহার বাড়ছে। এখন কনটেন্ট বাড়াতে হবে।’

বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক বলেন, ‘পাঁচ বছর আগে যখন মোবাইল ফোন আমদানি করা হতো, তখন স্মার্টফোনের পরিমাণ ছিল মাত্র ১ শতাংশ। বর্তমানে শুধু ২০১৪ সালে স্মার্টফোন বিক্রি হয়েছে প্রায় ৩০ লাখ। আর ২০১৫ সালে সেই সংখ্যা দাঁড়ায় ৬০ লাখ। আমরা চেষ্টা করছি স্বল্প মূল্যে সবার হাতে স্মার্টফোন তুলে দেওয়ার।’

মানুষের প্রয়োজন বুঝে কাজ করার আহ্বান জানান মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। সংলাপে অংশ নেন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের সভাপতি রাশেদ মেহেদী ও বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি মুহম্মদ খান। সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। শুরুতে পুরো বিষয়টি উপস্থাপন করেন গ্রামীণফোনের ডিজিটাল ও ডিভাইসের মহাব্যবস্থাপক মুনতাসির হোসেন।
এক্সপো মেকারের আয়োজনে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হলোর ‘স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৬’।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031