দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০১৬

দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : প্রধানমন্ত্রী

এসবিএন ডেস্ক: সহজ শর্তে ‌কৃষি ঋণ দেওয়ায় বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশের দারিদ্র্য দেখিয়ে ভিক্ষা করে আমরা খেতে চাই না। আমরা নিজের পায়ে দাঁড়াব। মাথা উঁচু করে দাঁড়াব। কারো কাছে হাত পাতব না।

কারণ, আমাদের তিক্ত অভিজ্ঞতা রয়েছে। আমরা অন্যের ওপর নির্ভরশীল হতে চাই না। কৃষিতে উন্নয়নের চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী আরও বলেন, ধান-মাছসহ কৃষিতে আমাদের একটা সম্মানজনক অবস্থান আমরা দাঁড় করাতে পেরেছি। শুধু যে ধান উৎপাদন বাড়িয়েছি তা নয়, সবকিছুর উৎপাদন বাড়িয়েছি।

আজ বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। পুরস্কারের জন্য নির্বাচিতদের অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা বলেন, জাতির পিতা জানতেন কৃষি উন্নয়নের মাঝেই এ দেশের সার্বিক উন্নয়নের বীজ নিহিত রয়েছে।

তিনি উপলব্ধি করেছিলেন, কৃষিকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। এ জন্য বঙ্গবন্ধু সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। বঙ্গবন্ধু কৃষিকে প্রাধান্য দিয়ে জাতীয় উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের কার্যক্রম গ্রহণ করেন।

স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশে সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য তিনি সুলভমূল্যে কৃষি উপকরণ বিতরণ এবং সেচ সুবিধা সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেছিলেন।