দ্বিগুণ বড় হচ্ছে সিলেট সিটি করপোরেশন

প্রকাশিত: ১২:০৭ অপরাহ্ণ, জুলাই ২৭, ২০২১

দ্বিগুণ বড় হচ্ছে সিলেট সিটি করপোরেশন

প্রায় ১৯ বছর পর আয়তনে দ্বিগুণ বড় হচ্ছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)। সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি সিলেট সিটি করপোরেশন সম্প্রসারণ প্রস্তাব অনুমোদন করে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকটি অনুষ্ঠিত হয়। গণভবন প্রান্ত থেকে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

 

বৈঠকে সিসিক সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন হয়েছে বলে নিশ্চিত করেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী।

 

তিনি বলেন, সিসিক যে প্রস্তাব পাঠিয়েছিল, তা অনুমোদন হয়েছে। এখন পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। ওয়ার্ড বিভক্ত করা হবে। এরপর গেজেট হবে।

 

এ অনুমোদনের ফলে ২৬ দশমিক ৫ বর্গ কিলোমিটার আয়তনের সিলেট সিটি করপোরেশনের নতুন আয়তন হবে প্রায় ৬০ বর্গ কিলোমিটার। বর্তমান ২৭ ওয়ার্ড বেড়ে দাঁড়াবে ৫২ ওয়ার্ডে।

 

সিলেট সিটি করপোরেশনের গণসংযোগ শাখা জানায়, ২৬ দশমিক ৫ বর্গ কিলোমিটার আয়তনের এই নগরীকে ২০১৪ সালে সম্প্রসারণের উদ্যোগ নেয় সিসিক। নগরীর বর্তমান আয়তনের প্রায় ছয় গুণ আয়তন বৃদ্ধির একটি প্রস্তাব জমা দেওয়া হয় স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে। তবে দীর্ঘদিন আটকে ছিল এ প্রস্তাব। পরবর্তীতে গত বছরের ১৭ নভেম্বর সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে সিটি করপোরেশন সম্প্রসারিত করার লক্ষ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এতে অংশ নিয়ে সিলেট-১ আসনের সাংসদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন নগরীর আয়তন বাড়ানোর প্রস্তাবে একাত্মতা পোষণ করেন এবং এ ব্যাপারে করণীয় সম্পর্কে দিকনির্দেশনাও দেন তিনি। ওই বৈঠকের পর সিলেট সিটি করপোরেশন সম্প্রসারণের উদ্যোগে গতি পায়। যা সোমবার সরকারের অনুমোদন পেল।

 

এ বিষয়ে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আমরা অনেক আগেই সিসিকের আয়তন বৃদ্ধির প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু এতোদিন তা আটকে ছিলো। এবার পররাষ্ট্রমন্ত্রী উদ্যোগ নেওয়ায় তা দ্রুত বাস্তবায়ন হচ্ছে।

 

তিনি পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, আয়তন বৃদ্ধি পেলে সিসিকের আয় এবং উন্নয়ন কর্মকাণ্ড সবই বাড়বে।

 

সিটি করপোরেশন সূত্র জানায়, ১৮৭৮ সালে পৌনে ২ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত হয়েছিল সিলেট পৌরসভা। ২০০২ সালে সিলেট সিটি করপোরেশনে উন্নীত হলে এর পরিধি বাড়ে। তখন ২৬ দশমিক ৫০ বর্গকিলোমিটার করা হয় সিটি করপোরেশনের আয়তন। সিটি করপোরেশন গঠনের প্রায় ১৯ বছর পর এখন এর আয়তন দ্বিগুণ হচ্ছে।

ছড়িয়ে দিন

Calendar

September 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930