ধনী দেশগুলো এবার বড় বড় প্রযুক্তি কোম্পানিতে কর বসাবে

প্রকাশিত: ১২:৫৫ পূর্বাহ্ণ, জুন ৬, ২০২১

ধনী দেশগুলো এবার বড় বড় প্রযুক্তি কোম্পানিতে কর বসাবে

বড় বড় প্রযুক্তি কোম্পানিতে কর বসানোর বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে ধনী দেশগুলো। ধনী দেশগুলোর জোট জি-৭-এর সভায় এ বিষয়ে একটি সমঝোতা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ওই সমঝোতায় অ্যামাজন ও মাইক্রসফটের মতো কোম্পানিগুলোকে সামনে রেখে একটি ন্যূনতম বৈশ্বিক করহার নিয়েও সিদ্ধান্ত হয়েছে বলে আশা করা হচ্ছে।

জার্মানির অর্থমন্ত্রী ওলাফ শলজ বলেছেন, ‘এই চুক্তি পৃথিবীকে বদলে দিতে পারে। ১৫ শতাংশ করারোপ করা গেলে ঋণের বোঝা কমানো যেত।’

ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভূক্ত দেশগুলোর মথ্যে আয়ারল্যান্ডে কর সবচেয়ে কম অর্থাৎ সাড়ে ১২ শতাংশ। আয়ারল্যান্ডকেও এই সমঝোতায় যোগদানের আহ্বান জানিয়েছেন ফরাসি অর্থমন্ত্রী ব্রুনো লে মেইর।

যুক্তরাজ্য বাদে জি-৭ অন্তর্ভুক্ত কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্র ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর ধার্যের বিষয়ে সমর্থন দিয়েছে। এটি করা গেলে ৫০ থেকে ৮০ হাজার কোটি মার্কিন ডলার আয় হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ ছাড়া যেসব দেশে গুগল, স্টারবাকস ও অ্যাপলের মতো কোম্পানিগুলো সামান্য কিংবা একেবারে করমুক্ত ব্যবসা করছে সেখান থেকেও কীভাবে আয় করা যায় তাও খতিয়ে দেখছেন জি-৭ অন্তর্ভূক্ত দেশের মন্ত্রীরা।

মার্কিন প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট আয়ারল্যান্ডে নিবন্ধিত হওয়ায় গত বছর ৩১৫ বিলিয়ন মার্কিন ডলার লাভ করলেও কোনো করপোরেট কর দিতে হয়নি কোম্পানিটির। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

ছড়িয়ে দিন