ধুনটে বউ মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২১

ধুনটে বউ মেলা অনুষ্ঠিত

 

 

শারদীয় দুর্গাপূজার প্রতিমা বিসর্জনকে ঘিরে বগুড়ার ধুনট পৌরসভা এলাকার ইছামতি নদী তীরে সরকারপাড়া গ্রামে ঐতিহ্যবাহী বউ মেলা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সনাতন ধর্মাবলম্বীর লোকজন ৬৯ বছর যাবত শারদীয় দুর্গাপূজা উদযাপনে এ মেলার আয়োজন করে আসছে।

 

শুক্রবার বিজয়া দশমী দিনব্যাপী উৎসব মুখর পরিবেশে উদযাপিত হলো ঐতিহ্যবাহী ‘বউ মেলা’। মেলায় বিভিন্ন এলাকা থেকে আসেন নববধূ থেকে শুরু করে নানা বয়সী নারীরা। এই দিনটি ঘিরে বেচাকেনা থেকে শুরু করে আত্মীয় স্বজনের সাথে দেখা সাক্ষাত আর প্রিয়জনের সাথে মধুর সময় পার করা। সবই এই মেলার অনন্য উপকরণ। মেলার মুল অংশে পুরুষদের প্রবেশ নিষিদ্ধ। তাই এ মেলার নাম হয়েছে বউ মেলা।

মেলায় হিন্দু-মুসলিমসহ বিভিন্ন ধর্মের হাজার হাজার মানুষের সমাগম ঘটে।  সাম্প্রদায়িক সম্প্রীতির এক গভীর মেলবন্ধনের সৃষ্টি হয়।  নারীরা আসেন কেনাকাটা করতে যা অনেকেটাই রেওয়াজে পরিণত হয়েছে এ অঞ্চলে।  হরেক রকম পণ্যের পসরা সাজিয়েছেন বিক্রেতারা। বিক্রি হচ্ছে রেশমী চুরি, আলতা, ফিতে, টিপ, প্রসাধনী, শিশুতোষ খেলনাসহ নিত্যদিনের ব্যবহার্য সামগ্রী।

 

মেলায় এসেছেন মৌ ভৌমিক, রিয়া ভৌমিক, পূজা সরকার, তিথী ভট্টাচার্জ, বিথী ভট্টাচার্জ ও সনি সরকার। তারা জানান, প্রতিবছর এই দিনে পুরানো ঐতিহ্যবাহী সরকারপাড়া বউ মেলায় আসা, কেনাকাটা করা, আনন্দ করার জন্য অপেক্ষায় থাকি। কেনাকাটার পাশাপাশি মেলায় এসে আমরা সবাই মিলে আনন্দ করি।

 

মেলা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক আনন্দ কুমার সরকার জানান, এই মেলায় নববধূ থেকে শুরু করে নানা বয়সী নারীরা কেনাকাটা করতে আসেন বলেই এর নাম দেওয়া হয়েছে বউ মেলা। মেলার মূল অংশে পুরুষ প্রবেশ নিষিদ্ধ। ৬৯ বছর যাবত ধরে এই মেলার আয়োজন করে আসছেন। মেলা পরিচালনার জন্য স্বেচ্ছাসেবক কমিটি করা হয়। তারা মেলার মূল অংশে পুরুষদের প্রবেশ পথ বন্ধ রাখেন।

ছড়িয়ে দিন