ঢাকা ১৮ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জিলহজ ১৪৪৫ হিজরি

নওগাঁর বদলগাছীতে স্বাস্থ্য কমপ্লেক্সে দেওয়া হচ্ছে মেয়াদ উত্তীর্ণ ঔষুধ

abdul
প্রকাশিত জানুয়ারি ১৬, ২০২২, ০২:০২ অপরাহ্ণ
নওগাঁর বদলগাছীতে স্বাস্থ্য কমপ্লেক্সে দেওয়া হচ্ছে মেয়াদ উত্তীর্ণ ঔষুধ

 

রহমতউল্লাহ, নওগাঁ  জেলা প্রতিনিধিঃ নওগাঁর বদলগাছী উপজেলা সদরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেয়াদ উত্তীর্ণ ঔষুধ রোগীদের প্রযোগ করা অভিয়োগ উঠেছে হসপিটাল- কর্তৃপক্ষের উপর।
গতকাল শনিবার দুপুর সাড়ে১২টার সময় সালবিটামল গ্রুপের ঔষুধ শ্বাস-কষ্ট রোগীদের  প্রয়োগ করা হয়েছে।  ঘটনাটি ঘটেছে বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।
গত ১৫দিন যাবত সালবিটামল গ্রুপের মেয়াদ উত্তীর্ণ ঔষুধ সরবরাহ করার ঘটনাটি ঘটেছে বলে ও জানা গেছে।
স্থানীয় রোগীদের সূত্রে জানা গেছে, বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সাধারন অসহায় অশিক্ষিত, সহজ সরল মানুষ এখানে সেবা নিতে আসেন বলে মনে করেন এসব রোগী ও বদলগাছী উপজেলা বাসী। ভুল ঔষুধ প্রয়োগ এর কারনে রোগীদের মৃত্যুর কারন হয়-আর মৃত্যুর দায় নিতে হয় সহজ সরল মানুষকেই।
এ্যাডঃ শাহিনূর ইসলাম বলেন, আমার বৃদ্ধ মাকে নিয়ে বদলগাছী উপজেলা স্বাস্থ্য  কমপ্লেক্সে টিকা প্রদান করতে যাই। এমন সময় আমার মা শ্বাসকষ্ট অনুভব করেন।এমন অবস্থায় মাকে জরুরী বিভাগে নিয়ে গিয়ে দেখী একজন বৃদ্ধ মহিলাকে শ্বাসকষ্টের জন্য গ্যাস প্রদান করা হচ্ছে। আমি তাদের কাছে জানতে চাইলাম কোন গ্রুপের ঔষুধ প্রদান করা হচ্ছে,  ঔষুধের প্যাকেটটি হাতে নিয়ে দেখী সেটি মেয়াদ উত্তীর্ন ঔষুধ। আমি সাথে সাথে ঐব্যক্তিকে ঔষুধ গ্রহন বন্ধ করে দিয়েছি। তিনি আরও বলেন এই সব মেয়াদ উত্তীর্ন ঔষধ দীর্ঘ দিন থেকে প্রদান করে আসছেন বলেও অভিযোগ করেন।
সরকার বেতুন ভাতা দিয়ে এতো অদক্ষ ব্যক্তিদের নিয়োগ প্রদান করেন তা বলে শেষ করা যাবে না। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক ব্যক্তি বলেন,গত তিন দিন ধরে হাসপাতালে ভর্তি আছি।যে খাবার দিছে,রোগী সুস্থ্য না হয়ে আরো অসুস্থ্য হবে।
বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ কানিস ফারহানা বলেন, সালবিটামল গ্রুপের মেয়াদ উত্তীর্ন ঔষুধ শ্বাসকষ্ট রোগীদের প্রয়োগ এর বিষয়টি জানতে চাইলে তিনি ঘটনার সত্যতা শিকার করে বলেন। গতডিসেম্বর মাস থেকে মেয়াদ উত্তীর্ন ঔষুধ ভুলবসতও স্টোরকিপারে রাখা ছিলো এবং সেই ঔষুধ রোগীদের প্রয়োগ করা হয়েছে।
আজকে একজন শ্বাসকষ্টের রোগীকে মেয়াদ উত্তীর্ন ঔষুধ প্রয়োগ করতে গেলে জানতে পারি। পরে মেয়াদ উত্তীর্ন ঔষুধ গুলো স্টোরকিপার থেকে সরিয়ে নেওয়ার হয়েছে বলেও জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30