নতুন প্রজন্মের জন্য ডিজিটাল শিক্ষা অপরিহার্য

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, জুন ১৭, ২০২২

নতুন প্রজন্মের জন্য ডিজিটাল শিক্ষা অপরিহার্য

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আগামীর দিন হবে ডিজিটাল যুগের।

৪র্থ শিল্পবিপ্লব যুগের অবসান হওয়ায় নতুন প্রজন্মের জন্য ডিজিটাল শিক্ষা অপরিহার্য। বাংলাদেশের ছেলে-মেয়েদের তৈরি করা সফটওয়্যার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সবক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। ৮০ দেশে সরকার সফটওয়্যার রপ্তানি করছে।
মন্ত্রী গতকাল ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল, বাংলাদেশ এর সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
শিক্ষার্থীরা এখন ইন্টারনেট সভ্যতার যুগ অতিক্রম করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, পৃথিবীতে ডিজিটাল বিপ্লবের পথ প্রদর্শক হিসেবে বাংলাদেশ অনুকরণীয়। ডিজিটাইজেশনের ফলে অভাবনীয় অগ্রগতি অর্জনের মাধ্যমে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবার দ্বারপ্রান্তে বাংলাদেশ উপনীত হয়েছে। তিনি বলেন, বিশ্বের অনেক উন্নত দেশ তাদের জনসম্পদের ঘাটতি মিটাতে রোবট, কৃত্রিমবুদ্ধিমত্তা কিংবা আইওটি প্রযুক্তিকে অবলম্বন হিসেবে মনে করেছে। ফলে তারা ডিজিটাল যান্ত্রিক সভ্যতার দিকে ঝুঁকছে। কিন্তু প্রযুক্তির কারণে বাংলাদেশের জনশক্তিকে কখনো চ্যালেঞ্জের মুখে দাঁড় করানো যায় না। সরকার প্রযুক্তিকে কোন অবস্থাতেই মানুষের বিকল্প হিসেবে দেখতে চায় না। উন্নত দেশে রোবট কিংবা ডিজিটাল যন্ত্র রপ্তানি করতে এখনই প্রস্তুতি নিতে হবে।
সংসদ সদস্য শিরিন আক্তার, কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদ রহমান এবং কানাডিয়ান ইন্টারন্যাশনাল স্কুল, বাংলাদেশ এর অধ্যক্ষ জেনিস স্মেলস অনুষ্ঠানে বক্তৃতা করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2022
S M T W T F S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930