নন্দিত অভিনেত্রী রোকেয়া প্রাচীর জন্মদিন আজ

প্রকাশিত: ২:০৮ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২০

নন্দিত অভিনেত্রী রোকেয়া প্রাচীর   জন্মদিন আজ

নন্দিত অভিনেত্রী রোকেয়া প্রাচীর আজ জন্মদিন । তিনি ্মিডিয়ার নানা দিকে কাজ করেছেন । জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন পুরস্কারের জন্য একাধিকবার মনোনীত ও পুরস্কৃত হয়েছেন। এখন সক্রিয় রাজনীতিতে।১৯৮৯ সালে আরণ্যক নাট্যদলে যোগদানের মাধ্যমে অভিনয় জীবন শুরু হয় রোকেয়া প্রাচীর। এরপর ১৯৯৭ সালে বাংলাদেশ টেলিভিশনে ‘জয় পরাজয়’-এ অভিনয়ের মধ্য দিয়ে টিভি পর্দায় কাজ শুরু করেন তিনি। ছোট পর্দায় অভিনয়ের সঙ্গে চলচ্চিত্রেও দর্শক নন্দিত রোকেয়া প্রাচী। ১৯৯৮ সালে ‘দুখাই’য়ে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন।

জন্ম ফেনীতে। শৈশব থেকেই ঢাকার বাসিন্দা। বাড়ির পরিবেশ ছিল ভীষণ রক্ষণশীল। প্রতিকূল পরিবেশে তিনি চালিয়ে গেছেন মঞ্চে নাটক চর্চা।

মঞ্চে প্রাচ্যণাট দলের সাথে কাজ দিয়ে অভিনয়ের শুরু। টেলিভিশনের দর্শকরা তাকে চিনেছে মঞ্চ ও বিকল্প ধারার চলচ্চিত্রের শিল্পী হিসেবে।

রোকেয়া প্রাচী এরশাদ-বিরোধী আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন।

চলচ্চিত্রে যাত্রা শুরু মোরশেদুল ইসলামের ‘দুখাই’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে। তার অভিনীত তিনটি ছবি অস্কারের জন্য মনোনীত হয়েছিলো।

মাটির ময়না, দুখাই, স্বপ্নডানায় তার আলোচিত চলচ্চিত্রগুলোর মধ্যে অন্যতম।

অভিনয়ের পাশাপাশি টিভি নাটক ও কাহিনীচিত্র নির্মাণেও ব্যস্ত রোকেয়া প্রাচী। পরিকল্পনা আছে ফিচার ফিল্ম নির্মাণের। বাবা রাজনীতিক ছিলেন সে সূত্রে তিনিও নাম লিখিয়েছেন রাজনীতির মঞ্চে

রাজনৈতিক কর্মকান্ডে সক্রিয় হওয়ার পরিকল্পনার ফলে অভিনয়ে সময় কম দিতে হবে -সে বাস্তবতা মেনে নিয়ে মিজ প্রাচী বলেন, “এবার দেশের কাজের দিকে গুরুত্ব দিতে চাই”।

রোকেয়া প্রাচী জানান, তার বিশেষ পরিকল্পনা আছে বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে কাজ করার। তিনি মনে করেন, মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে শিশুরা অনেকদিকে পিছিয়ে রয়েছে।

সে দিকটিতে মনোযোগ দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করেন তিনি।

তিনি বলেন, একজন শিল্পী হিসেবে সবসময় চেয়েছেন ভালো কোনও কাজের সাথে জড়িত হতে। দ্রুত নাম বা অর্থ রোজগারের চেষ্টা কখনো করেননি। ফলে অনেকগুলো নামকরা চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হওয়ার পেছনে অনেকটাই সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়েছে ।

সে কারণে দুখাই চলচ্চিত্রের পর মাটির ময়না চলচ্চিত্রে কাজ করার বিরতি ছিল চারবছর।

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031