নারীদের চাকরি করা থেকে বিরত রাখার কোনো সুযোগ নেই : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১১:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৯, ২০১৫

নারীদের চাকরি করা থেকে বিরত রাখার কোনো সুযোগ নেই : প্রধানমন্ত্রী

এসবিএন ডেস্ক:
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসলাম নারীদের সুযোগ দিয়েছে এবং কর্মক্ষেত্রে তাদের অধিকার নিশ্চিত করেছে তাই কোন অজুহাতে চাকরি করা থেকে দেশের নারীদের নিরস্ত করার কোন অবকাশ নেই।
তিনি বলেন, শালীনতা বজায় রেখে মহিলারা সকল কাজ করতে পারে। ইসলাম তাদের সেই সুযোগ দিয়েছে। ইসলাম একমাত্র ধর্ম, যে ধর্ম নারীদের অধিকার নিশ্চিত করেছে, হোক তা সম্পদ অথবা কর্মক্ষেত্র। তিনি বিবি খাদিজার দৃষ্টান্ত তুলে ধরে বলেন, তিনি নারীদের মধ্যে প্রথম ইসলাম ধর্ম গ্রহণ করেন, পেশার ক্ষেত্রে তিনি ছিলেন একজন ব্যবসায়ী।
মহানবীর (সা.) স্ত্রী বিবি আয়েশা যুদ্ধ ক্ষেত্রে সব সময় মহানবীর (সা.) পাশে থাকতেন এ কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এটি আমাদের সামনে সর্বোত্তম দৃষ্টান্ত এবং আমরা এটি সর্বদা সামাজিকভাবে ধারণ করবো।
আজ সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবসের উদ্বোধন এবং বেগম রোকেয়া পদক-২০১৫ বিতরণকালে তিনি একথা বলেন।
এ বছর বিশ্বখ্যাত ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল এবং বিশিষ্ট শিক্ষাবিদ, লোকহিতৈষী ও সমাজকর্মী ড. তাইবুন নাহার রশিদ সম্মানজনক বেগম রোকেয়া পদক পেয়েছেন।
বিবি রাসেল এবং মরহুম তাইবুন নাহারের পুত্র আলী আসগর খুরশীদ প্রধানমন্ত্রীর কাছ থেকে এ্যাওয়ার্ড গ্রহণ করেছেন।
১৯৯৫ সালে বেগম রোকেয়ার নামে সরকার এই এ্যাওয়ার্ড চালু করে। বেগম রোকেয়া অবিভক্ত বাংলার নারী স্বাধীনতা আন্দোলনের পথিকৃৎ, তিনি ছিলেন শীর্ষ নারীবাদী লেখিকা এবং বিশ শতকের প্রথমদিকের বিশিষ্ট সমাজকর্মী এবং লিঙ্গ সমতা ও নারী শিক্ষায় তাঁর অসামান্য প্রচেষ্টার জন্য তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এই এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এতে সভাপতিত্ব করেন। মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।
এ্যাওয়ার্ড গ্রহণ করে বিবি রাসেল নিজের অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখেন।
সূত্র : বাসস