নারীর সম্পৃক্ততা বাড়ালে উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে : স্পিকার

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০১৮

নারীর সম্পৃক্ততা বাড়ালে  উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে : স্পিকার

কৃষিতে নারীর সম্পৃক্ততা বাড়ালে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শনিবার ঢাকায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল অডিটোরিয়ামে বাংলাদেশ কৃষি অর্থনীতি সমিতির বার্ষিক সম্মেলন-২০১৮ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
স্পিকার কৃষিতে নারীর অংশগ্রহন বৃদ্ধি ও শ্রমের স্বীকৃতি দানের আহবান জানান। আর এ ক্ষেত্রে নারী কৃষকদের দক্ষতা ও জ্ঞান বৃদ্ধিতে করণীয় নির্ধারণ করতে হবে।
তিনি বলেন,দারিদ্র বিমোচন ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা টেকসই করতে হলে কৃষির এই বিপ্লব ধরে রাখতে হবে। কৃষির উন্নয়নে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় কৃষি অর্থনীতিবিদদের কৃষির উপর আরও গভীরভাবে গবেষণার ওপর তিনি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, কৃষির অগ্রযাত্রা ও সফলতাকে অব্যাহতভাবে এগিয়ে নিতে কৃষি অর্থনীতিবিদদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
তিনি বলেন, প্রযুক্তির ব্যবহার ও দক্ষ মানব সম্পদ গড়ে তোলার মাধ্যমে কৃষির যান্ত্রিকীকরণের সাথে দেশের কৃষকদের খাপ খাওয়াতে হবে। এ ক্ষেত্রে ঝরে পড়া কৃষক ও শ্রম শক্তিকে প্রযুক্তি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কৃষির মূলধারায় সম্পৃক্ত করতে হবে। যান্ত্রিকীকরণের ফলে কাজ হারা কোন কৃষক যাতে সমাজের জন্য বোঝা না হয় এ বিষয়টির ওপর কৃষিবিদ ও কৃষি অর্থনীতিবিদদের সজাগ দৃষ্টি রাখার প্রতি তিনি গুরুত্বারোপ করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী কৃষি প্রবৃদ্ধি বাড়াতে কৃষি সমবায় গড়ে তোলার আহবান জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব চিন্তা প্রসূত “একটি বাড়ি একটি খামার” প্রকল্প গ্রামীন অর্থনীতি শক্তিশালী ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
পরিকল্পনা কমিশনের সদস্য ও কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি প্রফেসর ড. শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) মো: আবুল কালাম আজাদ।
অনুষ্ঠানে কৃষি অর্থনীতিতে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় প্রফেসর মোয়াজ্জেম হুসেইন, প্রফেসর ড. সাত্তার মন্ডল ও প্রফেসর ড. শামসুল আলম স্পিকারের নিকট হতে সনদ ও স্বর্ণপদক গ্রহণ করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

January 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031