নারী কোনো ছিদ্রযুক্ত প্রাণী নয়

প্রকাশিত: ১২:২২ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২০

নারী কোনো ছিদ্রযুক্ত প্রাণী নয়

শেলী নাজ

নারীর প্রথম ও প্রধান দোষ তার একতাল নরোম, উপাদেয় মাংসপিণ্ড।পুুরুষেরও রয়েছে কর্কশ মাংস, কিন্তু তা শিকারীর! কারণ সে বীর, সে হারকিউলিস, সে মাংসাশী। নারী কখনও বলে না পুরুষও তার কাছে সমানভাবে ভোগযোগ্য মাংস! সময় এসেছে নারীর নিজের কথা বলার। পিতৃতন্ত্র নারীর কাছে কামনা করে একটি মাত্র ভাষা, যার নাম ‘ নীরবতা’। নারীর কথা তার কাছে মেধাহীন চিৎকার প্রকারান্তরে পুরুষের কথা সবসময় ‘বাণী চিরন্তন’। পুরুষের পৃথিবীতে নারীকে প্রতিনিয়ত প্রমাণ করতে হয় আমার দেহ নারীর কিন্তু আমার মগজ পুরুষের! স্তনযোনীজরায়ুর শেকল ছিন্ন করে নিজ যোগ্যতা ও মেধার স্ফুরণ ঘটিয়ে নারী এগিয়েছে অনেক দূর। রাষ্ট্র ও সমাজে নারীর যে জার্নি, যে যুদ্ধ তাতে নারীর শরীর তার নিজের জন্য কোনো প্রতিবন্ধকতা নয়। নারী তার কোমল মাংসের উদ্যান পেরিয়ে উঠে গেছে রাজপথে। সে চালনা করছে রাষ্ট্রযন্ত্র। পুংলিঙ্গবাদী সমাজ নারীর যে মৌল ভূমিকা ও পেশা স্থির করে দিয়েছে নারী তা ভেঙ্গে ফেলে প্রতিনিয়ত তৈরি করছে তার নিজের পথ ও মত। নারী দিবসে পুরুষতান্ত্রিক আঁধারে জেগে ওঠা এই বিপুল নারীশক্তিকে স্যালুট!
দুর্ভাগ্যজনক হলেও সত্য, সমাজ এই সার্বভৌম ও স্বাধীন নারীশক্তিকে গ্রহণ করার জন্য তৈরি নয়। এখনও নারী নিরাপদ নয় গৃহে, জনারণ্যে, কর্মক্ষেত্রে। নারী এগিয়েছে আর পুরুষ পিছিয়েছে। কিংবা পুরুষ রয়ে গেছে আদিম ও সনাতন। অন্তত নারীকে নিয়ে তার চিন্তার দিগন্ত প্রসারিত হয়নি বরং তা আটকে রয়েছে নারীর মোহনীয় মাংসের মিনারে! এখনও ‘পিতৃতন্ত্র মনে করে পুরুষের পৌরুষ বাস করে তার একটি ঝুলন্ত, নির্বোধ প্রত্যঙ্গে ও তার নিচে থলের ভেতরে একজোড়া অণ্ডকোষে’। তার সকল প্রতিভার উৎসও ওটাই। পুরুষ ভয় পায় নারীর প্রতিভাকে। কেননা নারী অধম না হলে সে আর উত্তম হতে পারে না। তাই আত্মঅহমিকাপূর্ণ পুরুষ নারীকে প্রতিভাহীন মাংসপিণ্ড ভেবে নিরাপদ বোধ করে। নারীর দ্বিতীয় প্রধান দোষ তার মাংস ছিদ্রময়। যে ছিদ্রপথে বাঘা বাঘা পণ্ডিতের জন্ম দেয় সে আর নিজে রয়ে যায় শুধু উত্তেজনা প্রশমনকারী ছিদ্ররূপে!!! এই বঙ্গদেশে পুরুষেরা যেভাবে আচরণ করে তাতে মনে হয় যেন নারীর শরীরভর্তি ছিদ্র, যেন নারীর একটাই ক্ষুধা কামক্ষুধা, তার জ্ঞানক্ষুধা থাকতেই পারে না। যেন তার রয়েছে একটাই ইন্দ্রিয়, জননেন্দ্রিয়, যেন তার একটাই অনুভূতি, যৌনানুভূতি!
আজ করজোড়ে বলতে চাই, নারী শুধুমাত্র ছিদ্র নয়। নারী অনেক বেশি মানবিক, নারী জন্মগতভাবেই মানুষ। পুরুষের অনেকখানিই পশু! তার উচিত একটুখানি মানুষ হয়ে ওঠা!

ছড়িয়ে দিন