নাসাকে সরাসরি চিঠি লিখলেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশিত: ৭:২৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৭

নাসাকে সরাসরি চিঠি লিখলেন ডোনাল্ড ট্রাম্প

চাঁদে প্রথম পা রেখেছিলেন আমেরিকানরা। কিন্তু এরপর সেভাবে কোনও আমেরিকান সরকারই চন্দ্রাভিযানের উপর গুরুত্ব দেন নি। এবার ট্রাম্প মঙ্গল এবং চন্দ্রাভিযানের ভবিষ্যতকে সুদৃঢ় করতে নাসাকে সরাসরি চিঠি লিখলেন ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউসে একটি বিশেষ স্পেস চুক্তি সাক্ষর করেন ট্রাম্প। সেই চুক্তি অনুযায়ী, চন্দ্রাভিযানে আমেরিকানদের যাওয়ার পথ আরও সুস্পষ্ট করতে হবে। আর সেই কারণে তিনি নাসাকে এই কাজে আমেরিকানদের সাহায্য করার আর্জি জানিয়েছেন। মহাকাশে গবেষণার ক্ষেত্রে যাতে আমেরিকনরা যথাযথ ভূমিকা গ্রহণ করতে পারে সেই কারণেই এই উদ্যোগ নিয়েছেন তিনি।

এই চুক্তি সাক্ষরের সময় ট্রাম্প জানিয়েছেন, ১৯৭২ সালে প্রথম চন্দ্রাভিযানের পর আর মহাকাশ অভিযানের ক্ষেত্রে সেভাবে কোনও পদক্ষেপ নেয়নি আমেরিকা। কিন্তু আমেরিকান মহাকাশচারীরা এই চন্দ্রাভিযান কিংবা মঙ্গলাভিযানে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে পারে।

একইসঙ্গে ট্রাম্প আরও জানিয়েছেন, এবার শুধুমাত্র পতাকা কিংবা পায়ের ছাপ নয়। এবার মঙ্গলাভিযানে আমেরিকা একটি দৃষ্টান্ত তৈরি করতে চলেছে। যা গোটা বিশ্বের কাছে একটি নজির হয়ে থাকবে। এই প্রসঙ্গে ভাইস প্রেসিডেন্ট মাইক পেনস জানিয়েছেন, এই পলিসিটি মহাকাশ অভিযানে আমেরিকানদের ক্ষেত্রে একটি নতুন যুগের সূচনা করতে চলেছে।