না ফেরার দেশে বন্যপ্রাণী গবেষক তানিয়া খান

প্রকাশিত: ৫:৩০ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৯

না ফেরার দেশে বন্যপ্রাণী গবেষক তানিয়া খান


মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার :

বন্যপ্রাণী গবেষক এবং বন্যপ্রাণী সেবাকেন্দ্র ‘সোল’ (সেভ আওয়ার আনপ্রোটেক্টেড লাইফ) এর পরিচালক তানিয়া খান আর নেই। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন)।

বুধবার (১৩ মার্চ) সকালের দিকে তার মৃত্যু হয় বলে নিশ্চিত করেন রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন। তিনি জানান অসুস্থতার কারনে তিনি এমনিতেই দেরিতে ঘুম থেকে উঠেন, তবে আজ  এলাকাবাসী কোন সাড়াশব্দ না পেয়ে দরজার ভেঙে উনাকে ঘরে মৃত অবস্থায় দেখতে পান।  

এ ব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) শামসুল মুহিত চৌধুরী  বলেন, ধারণা করা হচ্ছে তিনি ঘুমের মধ্যেই হার্টঅ্যাটাকে মারা গেছেন। উনার সাড়াশব্দ না পেয়ে সকাল দশটা-এগারটার দিকে লোকজন দরজা ভেঙে ঘরে প্রবেশ করে তাকে মৃত অবস্থায় পান।

সম্প্রতি তানিয়া খান মৌলভীবাজারের একটি বেসরকারি হাসপাতালে চারদিন আইসিইউতে চিকিৎসা নিয়ে বাসায় ফিরে এসেছিলেন।

রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন জানান তানিয়া খানের জানাযার নামাজ আজ রাত ৮টার দিকে কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের কালেঙ্গা গ্রামের নিজ বাড়িতে অনুষ্টিত হবে এবং জানাযা শেষে সেখানেই তার দাফন সম্পন্ন করা হবে।

তানিয়া খান ফরেস্ট রেঞ্জ অফিসার প্রয়াত এম মুনির আহমেদ এর স্ত্রী। ২০১৫ সালের দিকে তার স্বামী মারা যান। এর পর থেকে তিনি বন্যপ্রাণী গবেষণার কাজে মৌলভীবাজারেই থেকে যান। তার ৩ মেয়ে এবং ১ ছেলে।