নিরাপত্তাহীনতার আরেক নাম নিউটন ছাত্রী হোস্টেল

প্রকাশিত: ১:১৩ অপরাহ্ণ, মে ১৮, ২০২২

নিরাপত্তাহীনতার আরেক নাম নিউটন ছাত্রী হোস্টেল

সুমন দে:

 

 

সিলেট শহর বা শহরতলির অনেকের কাছে অপরিচিত   নাম নিউটন ছাত্রী হোস্টেল তাতীপাড়া।

 

 

তবে বৃহত্তর সিলেটের ছাত্রীদের ও কর্মজীবীদের কাছে সু পরিচিত। ৬টি ৫/৬ তলা ভবনে প্রায় ৭/৮শত ছাত্রী বা কর্মজীবী  থাকেন।

.   ব্যক্তিমালিকানাধীন এই ব্যবসা প্রতিষ্ঠানের আবাসন    বানিজ্যের শিকার তারা ।

 

প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী গ্রাম থেকে উচ্চ শিক্ষার জন্য শহরমুখী হচ্ছেন। শহরে পড়তে এসে  শিক্ষার্থীরা পদে পদে  ভাগান্তির  মুখে পড়ছেন। শিক্ষার্থীদের অভিভাবকও থাকেন দুশ্চিন্তায়। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেলেও মিলছে না আবাসন। এতে বেশিরভাগ শিক্ষার্থীদের থাকতে হচ্ছে ব্যক্তিমালিকানাধীন হোস্টেলে। কিন্তু হোস্টেল গুলোর নোংরা রান্নাঘর, অন্ধকার, নিরাপত্তাহীনতা ও দম বন্ধ পরিবেশ। এসব মনিটরিং করার মতো দেশে যেন কোন সংস্থা নেই। চটকদার বিজ্ঞাপনে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা, স্বাস্থ্যসম্মত খাবার, সার্বক্ষণিক পানি, বিদ্যুৎসহ বিভিন্ন সুযোগ-সুবিধার কথা বলে সিলেট নগরের তাতীপাড়ার অলিগলিতে ছড়িয়ে-ছিটিয়ে আছে ৬টি বিল্ডং যা নিউটর ছাত্রী হোস্টেল নামে পরিচিত। ছাত্রী বা কর্মজীবী নারীদের আবাসিক হোস্টেল।

 

নিউটন ছাত্রী হোস্টেল তাতীপাড়া শুধু সিলেট সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স দিয়ে ব্যবসা পরিচালনা করে আসছে । ইনকাম  ট্যাস্ক দিয়ে যাচ্ছেন।

অনুসন্ধানে জানা গেছে, রমজান মাসের  আগে একটি মেয়ে পালিয়ে গিয়ে বিয়ে করেছে। প্রায় সময় পানিয় জলের অভাব বা গেইট বন্ধ করে গার্ড উধাও তখন খাবার পানির জন্য ছাত্রীরার অসহায় অবস্থা বিরাজ করে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রী হোস্টেললের নোংরা, অন্ধকার, নিরাপত্তাহীনতা ও দম বন্ধ পরিবেশে থেকে শরির খারাপ করে হাসপাতালে যেতে হয়। এরপর অফিসে এসে কমপ্লেন করে ও কোন সুরাহা হয়নি।চলছে একই নোংরা রান্না ঘরের আনহাইজেনিক খাবার।

 

অনুসন্ধানে আরো জানা যায়, প্রায় তিন মাস আগে, হোস্টেলের কলাপসেবল গেইটের ভেতর পুরুষ কোন অভিভাবক প্রবেশ নিষিদ্ধ থাকলেও হোস্টেলের গার্ড কলাপসেবল গেইটের ভেতর রাতে প্রায় নিয়মিত ঘুমানোর জন্য একজন ছাত্রী ৯৯৯ -এ ফোন করলে কোতয়ালী থানায়  নিউটন ছাত্রী হোস্টেলের ইনচার্জ মি. হাসান সাহেব মুচলেকা দিয়ে ছাড়া পান।

৩০নং তাতীপাড়া নিউটন ছাত্রী হোস্টেল অফিস।

 

এ বিষয়ে ইনচার্জ মি. হাসান সাহেব কে রেডটাইমস জিঞ্জেস করলে তিনি বলেন, “কেউ ভাগতে চাইলে তারে আটকাইবার আমরার কিচ্ছু করার আছেনি ?”

 

সরজমিনে, গেইট লক করে ৩০ মিনিটের ওপর বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়েছে গার্ডের জন্য, নোংরা, অন্ধকার, নিরাপত্তাহীনতা ও দম বন্ধ পরিবেশ এসব কিছুই অস্বীকার করেন ইনচার্জ মি. হাসান।

 

 

ইনচার্জ মি. হাসান একটি কার্ডের পেছনে মোবাইল নং – ০১৭১৭১৩২৩৭০ লেখে বলেন, “আফনারা কোন সময় ভিজিট বা অভিভাবক ছাত্রী নিতে আইলে আমারে ফোন করবা ৫মিনিটর মাঝে গেইট খুলি দেওয়া যাইব।” তবে অফিসের নিয়ম অনুযায়ী কোন ছাত্রী বাড়ী বা আত্মিয় বাড়ীতে যেতে হলে বিকেল ৫টার মধ্যে লিখিত ভাবে জানানো। এর পর কারো বাড়ী হতে  মা-বাবা, ভাই- বোন, আত্মীয় স্বজন বা নিজে অসুস্থ হলে এর দায় কে নেবে জানতে চাইলে বলেন, (অনেকটা কথা এড়িয়ে) “মোবাইল নম্বর দিসি কল দিবা।’’

অথচ অফিস নিয়মে মোবাইলে ছুটি চাওয়ার কোন নিয়ম নেই ৩০নং তাতীপাড়া নিউটন ছাত্রী হোস্টেল এমন কথা জানান অফিস কর্তৃপক্ষ জানান !

 

সিলেট সমাজ কল্যান অধিদপ্তরের সমাজ কল্যাণ অফিারের (নিবাস দাশ) কাছে জানতে চাইলে রেডটাইমস কে তিনি জানান এধরণে প্রতিষ্ঠান ব্যবসা করছে সিলেট সিটি কর্পোরেশনের ট্রেডলাইন্স নিয়ে।

 

সিলেট নগরের তাতীপাড়া সিলেট সিটি কর্পোরেশনের ১৬নং ওয়ার্ড কাউন্সিলর জনাব আব্দুল মুহিত জাবেদ, রেডটাইমসকে জানান, তিনি লোক মুখে নিউটন ছাত্রী হোস্টেল সম্পর্কে নানা অভিযোগ পেয়েছেন; পবিত্র রমজান মাসে ছাত্রীদের অনেক কষ্ট হয়েছে, যথাযথ অভিযোগ পেলে তিনি সিলেট সিটি কর্পোরেশনের মাধ্যমে আইনী ব্যবস্থা গ্রহন করবেন।

 

সিলেট নগরের তাতীপাড়া সিলেট সিটি কর্পোরেশনের  প্যানেল  মেয়র, বর্তমানে ভারপ্রাপ্ত মেয়র মোহাম্মদ তৌফিক বকস (লিপন) ।

বিষয়টি অবগত করলে তিনি জানান গনমাধ্যম অথবা সরাসরি অভিযোগ পাওয়া মাত্র আইনী ব্যবস্থা গ্রহন করা হবে ।

 

 

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

June 2022
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930