নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা চায় যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২:৫৩ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৮

নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা চায় যুক্তরাষ্ট্র

 

নিজস্ব প্রতিবেদক
যুক্তরাষ্ট্র কোন দলকে নয়, নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা চায়। গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে একথা বলেন সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস। এসময় মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাটও উপস্থিত ছিলেন।
এলিস ওয়েলস বলেন, বিশ্বাসযোগ্য অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে বাংলাদেশ সরকারের দেওয়া অঙ্গিকার রক্ষার আহ্বান জানায় যুক্তরাষ্ট্র। যেখানে জনগন তাদের মত প্রকাশ করতে পারবে। আমরা চাই একটি উদার গণতান্ত্রিক পরিবেশ। নির্বাচনটি হতে হবে অবাধ ও নিরপেক্ষ।
তিনি বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও প্রশাসনিক কাঠামোগুলো জোরদার করা গেলে তা এদেশের ভবিষ্যৎ সাফল্যকে এগিয়ে নেবে।
এলিস বলেন, তার দেশ ভারত ও প্রশান্ত মহাসাগারীয় কৌশলের সমর্থনে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশকে ৪ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে।
এ সব কিছুকে মার্কিন সরকারের বঙ্গোপসাগর উদ্যোগের অংশ উল্লেখ করে সংবাদ সম্মেলনে মার্কিন এ প্রতিনিধি আরো বলেন, বৈদেশিক সামরিক সহায়তা হিসেবে দেয়া এ অর্থ বাংলাদেশের রাডার ব্যবস্থার মানোন্নয়ন, টহল নৌযান বহরের আধুনিকায়ন ও সম্প্রসারণ এবং সম্প্রসারিত সামুদ্রিক কার্যক্রম পরিচালনায় প্রশিক্ষণ কাজে ব্যয় হবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ সরকারকে মৌলিক অধিকার বিশেষ করে বাক ও সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা করতে হবে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে বলেন, আমরা এ ব্যাপারে কনসার্ন। সারা বিশ্বেই এ বিষয়টি এখন ভাবনার বিষয়।
তিনি ফটোসাংবাদিক শহীদুল এর মুক্তি দানের আহবান জানান।
এর আগে গত ২০ অক্টোবর চারদিনের সফরে ঢাকায় আসেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস।
এলিস ওয়েলস পররাষ্ট্র সচিব মো. শহিদুল হকের সঙ্গে বৈঠক করেন। তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব শক্তিশালী করার লক্ষ্যে বিভিন্ন বৈঠকের আলোচনায় অংশ নেন। ২১ অক্টোবর তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে তিনি জাতিসংঘ, বেসরকারি সংস্থা ও সরকারি স্থানীয় সংস্থার প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930