নেলসন ম্যান্ডেলার সম্পর্কে অজানা তথ্য

প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২১

নেলসন ম্যান্ডেলার সম্পর্কে অজানা তথ্য

নেলসন ম্যান্ডেলা দিবস আজ। প্রতিবছর ১৮ জুলাই তার জন্মবার্ষিকী উপলক্ষে এই দিবসটি পালিত হয়। নেলসন ম্যান্ডেলা একমাত্র লোক যিনি এককভাবে দক্ষিণ আফ্রিকার বর্ণবৈষম্যের সাথে লড়ে তা ধ্বংস করেছিলেন। আফ্রিকানদের অধিকার জয়ের যুদ্ধে প্রায় তিন দশক তিনি জেলের মধ্যেই কাটিয়েছেন এবং সেখানেই তিনি আইনে স্নাতক হন।

নেলসন ম্যান্ডেলা সম্বন্ধে অনেকেই তেমন ভাল করে কিছু জানেন না! নেলসন ম্যান্ডেলা সম্পর্কে বিস্ময়কর কিছু ঘটনা নিচে তুলে ধরা হলো-

নেলসন ম্যান্ডেলার আসল নাম রোলিলাহলা ম্যান্ডেলা, জোসা ভাষায় যার অর্থ গাছের ডাল ভাঙা। যার আরেকটি মানে উত্তেজনা সৃষ্টিকারক।
তিনি জেলখানায় তার জীবনের ২৭ বছর অতিবাহিত করেছিলেন এবং ছদ্দবেশে তাকে কেউ টেক্কা দেওয়ার মতো ছিল না সে সময়। ১৯৬২ সালে যখন তাকে গ্রেফতার করা হয়েছিল, তখন তিনি ড্রাইভারের ছদ্দবেশে ছিলেন।
একজন প্রেসিডেন্ট হিসেবে তার প্রধান উদ্দেশ্য ছিল, সাদা এবং কালো মানুষদের মধ্যে সম্পর্ক উন্নত করা, বিশ্বের কাছে দক্ষিণ আফ্রিকাকে একেবারে নতুন রূপে গড়ে তোলা।
তিনি নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন আর দ্য এল্ডার্সের (বিখ্যাত ব্যক্তিদের একটি স্বাধীন প্রতিষ্টান, যারা বিশ্বব্যাপী নানা সমস্যা ও মানুষের দুর্ভোগ নিয়ে সরব হয়) মত অনেক সংগঠন শুরু করেছিলেন।
তিনি দুঃখ প্রকাশ করেছিলেন যে প্রেসিডেন্ট থাকার সময়কালে এইডস সমস্যার সমাধানে একেবারে সময় উৎসর্গ করতে পারেননি। পরে তিনি ৪৬৬৬৪ নামে একটি সংগঠন প্রতিষ্ঠিত করেন (জেলে থাকাকীলন তিনি ছিলেন ৪৬৬তম বন্দি। আর ১৯৬৪ সালে, এই দুটি মলিয়ে সংগঠনের নামকরণ করা হয়েছিল ৪৬৬৬৪)। এটি একটি অলাভজনক সংস্থা, যা এইডস প্রতিরোধ ও সচেতনতার জন্য নিবেদিত।
২০০১ সালে প্রস্টেট ক্যান্সারের চিকিৎসার পর তিনি অন্যান্য ব্যাধিতে ভুগতে শুরু করেন, আর তাই তার জনসাধারণের সামনে উপস্থিতি কমে যায়। গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার, স্বাধীনতা ও মানবাধিকার অবদানের জন্য ১৮ জুলাই দিনটিকে ইউনাইটেড নেশনস দ্বারা “নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস” হিসাবে মনোনীত করা হয়।
জাতি বিদ্বেষের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের কারণে নেলসন এবং তার দলের, আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস, সদস্যদের নাম প্রায় ২০০৮ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্ত ছিলেন।
“হাউ ফার উই স্লেভেস হ্যাভ কাম” এই বইটির তিনি ফিদেল কাস্ত্রোর (কিউবান বিপ্লবী এবং রাজনীতিবিদ, যিনি ১৯৫৯ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত কিউবার প্রধানমন্ত্রিত্ব করেন) সঙ্গে হাত মিলিয়ে লিখেছিলন।
আপনাদের কি জানা আছে যে ম্যান্ডেলার হাতের ছাপ অবিকল আফ্রিকান মহাদেশের আকৃতির মতো। হ্যাঁ এটা একেবারে সত্যি ঘটনা কিন্তু!
একবার তিনি ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের নাম ধরে ডেকেছিলেন এবং তার ওজন এবং তার ড্রেসিং শৈলী নিয়েও কিছু মন্তব্য করে বিকর্কে জড়িয়েছিলেন।

ছড়িয়ে দিন