ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা করার দাবি

প্রকাশিত: ১১:২০ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০১৬

ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা করার দাবি

এসবিএন ডেস্কঃ শ্রমিকদের মজুরি পুনর্নির্ধারনে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা ঘোষণার দাবিতে শ্রমমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামমনে সমাবেশ শেষে তারা এ স্মারক লিপি প্রদান করে।

প্রেসক্লাবের সামনে সমাবেশে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি জাহেদুল হক মিলু বলেন, দেশ থেকে সবচেয়ে বেশি রপ্তানি হয় গার্মেন্টস পণ্য।

কিন্তু এ পণ্য উৎপাদনে জড়িত শ্রমিকরা মানবিক জীবন জাপনের অধিকার থেকে বঞ্চিত। বাংলাদেশ গার্মেন্টস পণ্য উৎপাদনে পৃথিবীতে  দ্বিতীয় স্থানের অধিকারী, কিন্তু মজুরিতে পৃথিবীর সর্বনিম্ন অবস্থানে রয়েছে।

তিনি বলেন, গত বছর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য পে-স্কেল ঘোষণার পর ধারণা করা হয়েছিল শ্রমিকদের জন্য মজুরী পুনর্নির্ধারন করা হবে। কার্যত তা হয়নি।

গত বছরের মে দিবসে প্রধানমন্ত্রী শ্রমিকদের ন্যূনতম মজুরির আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হয়নি উল্লেখ করে তিনি বলেন, এক বছর পার হয়েছে।

সময়ের সাথে সাথে বাড়ি ভাড়া, গ্যাস-বিদ্যুতের দাম, চিকিৎসা ব্যয়,  নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দামসহ জীবনযাত্রার সকল উপকরণের ব্যয় বৃদ্ধি পেয়েছে।

কিন্তু বাংলাদেশের উন্নয়নের মুল চালিকাশক্তি শ্রমিকদের মজুরি বৃদ্ধির বিষয়ে কোন পদক্ষেপ লক্ষ করা যাচ্ছে না।

আয়োজক সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি খালেকুজ্জামান লিপন, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, সহসম্পাদক জাহাঙ্গীর আলম গোলক প্রমুখ।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031