পদ্মা সেতু প্রকল্পের ৪৮ শতাংশ ভৌত কাজ সম্পন্ন:সেতুমন্ত্রী

প্রকাশিত: ৪:০৮ পূর্বাহ্ণ, নভেম্বর ২২, ২০১৭

পদ্মা সেতু প্রকল্পের ৪৮ শতাংশ ভৌত কাজ সম্পন্ন:সেতুমন্ত্রী

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিবিআইএন স্বাক্ষরিত হওয়ার ফলে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্য দিয়ে ব্যক্তিগত গাড়ি, যাত্রী ও পণ্যবাহী পরিবহণ চলাচল করতে পারবে।

২১ নভেম্বর সংসদে সরকারি দলের সদস্য এম এ মালেকের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ভারত, বাংলাদেশ ও নেপাল চুক্তিটিতে ইতোমধ্যে অনুসমর্থন দিয়েছে। আশা করা যাচ্ছে ভুটানও শিগগিরই চুক্তিটি অনুসমর্থন করবে। চার দেশের অনুসমর্থনের পর চুক্তিটি বাস্তবায়িত হবে।

মন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশের সঙ্গে স্থলপথে যোগাযোগ ব্যবস্থা স্থাপন করার লক্ষ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আন্তঃদেশীয়, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক যোগাযোগ মহাসড়ক নেটওয়ার্ক সর্বাধিক গুরুত্ব বহন করে। ভৌগলিক অবস্থানগত সুবিধার কারণে ৫টি আন্তঃদেশীয়, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক মহাসড়ক নেটওয়ার্ক উদ্যোগের সঙ্গে বাংলাদেশ সম্পৃক্ত।

তিনি বলেন, বিসিআইএম-ইসি এর অধীনে বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমারের স্টাডি গ্রুপের সভা গত ডিসেম্বরে কক্সবাজারে অনুষ্ঠিত হয়। বিমসটেকের আওতায় লজিস্টিক স্টাডিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলার অংশ হিসেবে ৮টি মহাসড়ক করিডোরে ৫৯০ কিলোমিটার মহাসড়ক ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা রেখে দুই লেন থেকে ৪-লেনে উন্নীত করার সমীক্ষা ও নকশা প্রণয়নের কাজ চলছে। স্টাডি সমাপ্তের পর বিনিয়োগের ভিত্তিতে বাস্তব কাজ সম্পন্ন হবে।

সেতুমন্ত্রী আরও বলেন, ইতোমধ্যে পদ্মা সেতু প্রকল্পের ৪৮ শতাংশ ভৌত কাজ সম্পন্ন হয়েছে।

তিনি সংসদে সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক লিখিত প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, পদ্মা সেতু প্রকল্পের বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। গত ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যান স্থাপনের মাধ্যমে সেতুটি দৃশ্যমান হয়েছে। এর মাধ্যমে প্রকল্পের ৪৮ শতাংশ ভৌত কাজ সম্পাদিত হয়েছে।

তিনি বলেন, চলতি বছরের অক্টোবর পর্যন্ত পদ্মা সেতু প্রকল্পের মূল সেতু নির্মাণের ভৌত অগ্রগতি ৫১ শতাংশ, নদী শাসন কাজের অগ্রগতি ৩৪ দশমিক ২০ শতাংশ, জাজিরা সংযোগ সড়ক নির্মাণের অগ্রগতি ৯৯ দশমিক ৬০ শতাংশ এবং মাওয়া সংযোগ সড়ক নির্মাণ ও সার্ভিস এরিয়া প্রকল্পের অগ্রগতি শতভাগ। সার্বিক ভৌত অগ্রগতি ৪৮ শতাংশ।