পরিবেশমন্ত্রীকে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সংস্থার অভিনন্দন

প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২১

পরিবেশমন্ত্রীকে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সংস্থার অভিনন্দন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনকে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘ জলবায়ু পরিবর্তন ফ্রেমওয়ার্ক কনভেনশনের (ইউএনএফসিসি) নির্বাহী সেক্রেটারি প্যাট্রিসিয়া এসপিওনোসা।

 

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে প্রতিশ্রুতি বিষয়ক হালনাগাদ ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশান (এনডিসি) যথাযথভাবে জমা দেওয়ার ক্ষেত্রে নেতৃত্ব প্রদান করায় সোমবার (৩০ আগস্ট) এক চিঠিতে অভিনন্দন জানায় ইউএনএফসিসি।

 

মঙ্গলবার (৩১ আগস্ট) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা দীপংকর বরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

ইউএনএফসিসির নির্বাহী সেক্রেটারি তার অভিনন্দন পত্রে বলেন, কোভিড-১৯ মহামারির মতো চলমান বৈশ্বিক সংকটকালে যথাসময়ে বাংলাদেশের এনডিসি জমাদান নিঃসন্দেহে প্রশংসনীয়। ২০৩০ সালের মধ্যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে উল্লেখযোগ্য প্রতিশ্রুতি এবং বিভিন্ন ক্ষেত্রে লক্ষ্যমাত্রা বৃদ্ধি করায় তিনি বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় গৃহীত কর্মকাণ্ডের বাস্তবায়ন পদ্ধতি এবং উন্নত অভিযোজনের বিষয়গুলো এনডিসিতে অন্তর্ভুক্তির বিষয়টি তিনি বিশেষভাবে উল্লেখ করেন। দাখিলকৃত এনডিসিতে প্যারিস জলবায়ু চুক্তি অনুযায়ী বাংলাদেশের দূরদর্শী কৌশলগত পরিকল্পনা ও জলবায়ু পরিবর্তন রোধ বিষয়ক টেকসই কর্মকাণ্ড অন্তর্ভুক্তিতে সুযোগ্য নেতৃত্ব প্রদানের জন্য তিনি পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিনকে আন্তরিক ধন্যবাদ জানান।

 

ইউএনএফসিসির নির্বাহী সেক্রেটারি প্যাট্রিসিয়া এসপিওনোসা অভিনন্দন পত্রে প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তির সর্বোচ্চ বাস্তবায়ন, আসন্ন জলবায়ু সম্মেলনের সফলতায় একযোগে কাজ করার জন্য ভবিষ্যৎ দিনগুলোতে জলবায়ু পরিবর্তন বিষয়ক সকল কর্মকাণ্ডে বাংলাদেশেকে সহযোগিতা বৃদ্ধির আশ্বাস প্রদান করেন।

ছড়িয়ে দিন

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31