পরীক্ষার সময় কেন্দ্রের ২০০ গজে বাইরের সবার প্রবেশ নিষিদ্ধ

প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩১, ২০১৯

পরীক্ষার সময় কেন্দ্রের ২০০ গজে বাইরের সবার প্রবেশ নিষিদ্ধ

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার সময় কেন্দ্রের ২০০ গজের ভেতরে বাইরের সবার প্রবেশ নিষিদ্ধ । ঢাকা মহানগর পুলিশ এই ব্যবস্থা নিশ্চিত করেছে ।

বুধবার পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ,পরীক্ষা কেন্দ্রের ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণ’ পরিবেশ নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

সেখানে বলা হয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্সে অর্পিত ক্ষমতাবলে’ পরীক্ষা কেন্দ্রের দুইশ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের ‘অনধিকার প্রবেশ’ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান মিয়া।

আগামী রোববার থেকে সারাদেশে মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এ বছর সব মিলিয়ে চার হাজার ৯৬৪টি কেন্দ্রে ২৫ লাখ ৭৩ হাজার ৮৫১ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে।

প্রশ্ন ফাঁস ঠেকানোর চেষ্টায় গতবারের মত এবারও পরীক্ষা শুরুর সাত দিন আগ থেকে শেষ পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে সরকার। অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে তৈরি বিশেষ নিরাপত্তা খামে করে এবার কেন্দ্রে কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানোর ব্যবস্থা হয়েছে।

পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে প্রত্যেক পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে হবে। যারা দেরিতে যাবে, তাদের নাম, রোল ও দেরির কারণ রেজিস্ট্রারে লিখে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে।

মোবাইল ফোনের মাধ্যমে প্রশ্ন ফাঁস ঠেকাতে ২০১৭ সাল থেকে আধা ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশের এই নিয়ম চালু করে শিক্ষা মন্ত্রণালয়।

এবারও কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ‘অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস’ ব্যবহার করতে পারবে না। কেন্দ্র সচিবকে একটি ‘সাধারণ’ ফোন ব্যবহার করতে হবে, যেখানে ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধা থাকবেন না।
গতবছর এসএসসি ও সমমানের পরীক্ষার সময়ও একটি নির্দেশনা দেওয়া হয়েছিল,
পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কারও কাছে মোবাইল ফোন পেলে গ্রেপ্তার করা হবে ।