পর্দা কাপড়ে নয়, মনের ভেতর থাকে ঃঅধ্যাপক নায়লা কবির

প্রকাশিত: ৭:৫৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৪, ২০১৭

পর্দা কাপড়ে নয়, মনের ভেতর থাকে ঃঅধ্যাপক নায়লা কবির

পর্দা কাপড়ে নয়, মনের ভেতর থাকে ঃঅধ্যাপক নায়লা কবির

পর্দা কাপড়ে নয় মনের ভেতরে থাকে বলে মন্তব্য করেছেন লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্সের (এলএসই) অধ্যাপক নায়লা কবির।

তিনি বলেন, ‘পর্দা কখনও কাপড়ে নয়, মনের ভেতরে থাকে। একজন নারীর মাথায় হিজাব, গায়ে বোরকা, হাতে-পায়ে মোজা, চোখে সানগ্লাস-এটা সৌদি আরবের সংস্কৃতি। এভাবে ধর্মীয় শৃঙ্খলার নামে নারীকে আবদ্ধ করে রাখা হয়েছে।’

দিল্লি স্কুল অব ইকোনমিক্সের অর্থনীতির অধ্যাপক অশ্বিনী দেশপান্ডের সভাপতিত্বে শনিবার মহাখালীতে ব্র্যাক সেন্টার মিলনায়তনে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পর্দা প্রথার বিরোধিতা করে তিনি আরও বলেন, এদেশের নারীরা স্বামীর নির্দেশে পর্দা মেনে ঘর থেকে বের হয় না। আবার সেই নারীকে বোরকা পরিয়ে ভারত থেকে অবৈধ চোরাচালান করাচ্ছে ওই পুরুষরাই।

তিনি বলেন, ‘পুরুষরা (মুসলিম) নারীদের নানা রকমের জেনা বা যৌনতার দোহাই দিয়ে নারীকে ঘরে বন্দি করে রাখতে চা্য়। অথচ তারাই অফিসে, বাজারে বা যাতায়াতের সময় সুযোগ পেলেই নারীদের যৌন হয়রানি করে। সুযোগ পেলেই নারীকে উত্ত্যক্ত করছে।’ অনুষ্ঠানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেন্ডার অ্যান্ড সোশ্যাল ট্রান্সফরমেশনের (সিজিএসটি) প্রধান সিমিন মাহমুদও বক্তব্য রাখেন।

ছড়িয়ে দিন