পশ্চিমবঙ্গের বালুরঘাট থেকে ২১ টি বাংলাদেশি পাসপোর্ট উদ্ধার

প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২৩

পশ্চিমবঙ্গের বালুরঘাট থেকে ২১ টি   বাংলাদেশি পাসপোর্ট উদ্ধার
সদরুল আইনঃ
ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থেকে ২১টি বাংলাদেশি পাসপোর্ট উদ্ধার করেছে বিএসএফ।
একই সাথে বাজেয়াপ্ত করা হয়েছে ২৬টি ফেনসিডিলের বোতল।
বিএসএফের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে শনিবার ভোর সাড়ে তিনটা নাগাদ বালুরঘাট বালুরঘাট ব্লকের সোনাপাড়া সীমান্ত চৌকির (বিওপি) এলাকা থেকে এই পাসপোর্ট ও মাদক উদ্ধার করা হয়।
গোপন সূত্রে বিএসএফ খবর পায় যে ভারতীয় দিকে চকন্দারু গ্রামে কয়েকজন পাচারকারী জমায়েত হয়েছে।এরপরই তাদের ধরতে সেখানে অভিযান চালায় বিএসএফের ১৩৭ নম্বর ব্যাটেলিয়ানের সদস্যরা।
 যদিও অন্ধকার এবং ঘন জঙ্গলের সুযোগ নিয়ে তার আগেই পাচারকারীরা গা ঢাকা দেয়। পরে দিনের আলো ফুটলে সেখানে অভিযান চালিয়ে ২১টি বাংলাদেশি পাসপোর্ট এবং ২৬টি ফেনসিডিলের বোতল উদ্ধার করে বিএসএফ।
প্রাথমিক তদন্তে বিএসএফ জানতে পারে ওই পাসপোর্টগুলি বাংলাদেশি শ্রমিকদের।শ্রমিকদের ভিসার জন্য ওই পাসপোর্টগুলিকে দিল্লিতে রোমানিয়ান হাইকমিশনে পাঠানো হয়েছিল।
চলতি মার্চ মাসের গোড়ার দিকেই ঢাকায় অবস্থিত অস্থায়ী কার্যালয়ে কোন এক কারণে ভিসার আবেদন বাতিল করে দেওয়া হয়। এরপরই ওই পাসপোর্টগুলিকে বাংলাদেশের লেবার রিক্রুটমেন্ট এজেন্সির কাছে পাঠিয়ে দেওয়া হয়।
কিন্তু সেই পাসপোর্টগুলিকে কুরিয়ার করে দিল্লির রোমানিয়ান দূতাবাসে পাঠানোর বদলে অবৈধ পথ (পাচারকারীদের সহায়তা নেয়া হয়েছিল) অবলম্বন করা হয়।
এরপর দিল্লি থেকে সেই পাসপোর্টগুলি দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানোর সময় তা বিএসএফের হাতে ধরা পড়ে।
এরপর বাজেয়াপ্ত করা পাসপোর্ট এবং ফেনসিডিলের বোতল বিএসএফের তরফে স্থানীয় বালুরঘাট থানায় হস্তান্তর করা হয়েছে।
 গোটা ঘটনা যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ওই পাসপোর্টগুলির আসল না নকল তা যাচাই এর কাজ চলছে। পাশাপাশি এই ঘটনায় কোন জঙ্গি যোগ রয়েছে কিনা তাও খতিয়ে দেখছে বিএসএফ।
অন্যদিকে এ ব্যাপারে আলাদা করে তদন্ত শুরু করেছে বালুরঘাট থানা।

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031