পশ্চিমবঙ্গের মন্ত্রী পার্থ ও তার ঘনিষ্ঠ অর্পিতা গ্রেপ্তার

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২২

পশ্চিমবঙ্গের মন্ত্রী পার্থ ও তার ঘনিষ্ঠ অর্পিতা গ্রেপ্তার

ভারতের পশ্চিমবঙ্গের শিল্পমন্ত্রী ও সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করেছে দেশটির অর্থ সংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী এনফোর্সমেন্ট ডিরেক্টরেটর (ইডি)।

এছাড়া, শিক্ষক নিয়োগ পরীক্ষায় দুর্নীতিতে সহায়তার অভিযোগে মন্ত্রীর ঘনিষ্ঠ বন্ধু অর্পিতা চট্টোপাধ্যায়কেও গ্রেপ্তার করা হয়েছে।

 

 

আনন্দবাজার জানায়, শনিবার সকাল ১০টা নাগাদ তাকে আটক করা হয়। এর আগে টানা ২৭ ঘণ্টা বাড়িতে তাকে জেরা করেন ইডির কর্মকর্তারা। কর্মকর্তাদের জেরার কারণে অসুস্থ হয়ে পড়েন তিনি। দুইবার তার বাড়িতে উপস্থিত হন চিকিৎসকেরা।

 

 

 

 

শুক্রবার সকালে নাকতলায় পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে অভিযান চালায় ইডির কর্মকর্তারা। তারপর থেকে দফায় দফায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

 

 

 

গতকাল রাতে রাজ্যের বেলঘরিয়ার রথতলা এলাকার একটি অভিজাত আবাসিক এলাকার একটি ফ্ল্যাট থেকে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ এক নারীর বাসা থেকে ২১ কোটি টাকা উদ্ধার করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (ইডি)।

 

 

 

ওই ফ্ল্যাটটিতে অর্পিতা মুখোপাধ্যায় নামে একজন থাকতেন। তিনি আইনি পেশার সঙ্গে যুক্ত। তিনি রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ বলে দাবি করে ইডি।

 

 

 

 

ইডি আরও জানায়, দক্ষিণ কলকাতার বাসিন্দা অর্পিতা শহরের একটি বড় দুর্গাপুজার সঙ্গে যুক্ত। সেই পুজার সঙ্গে পার্থেরও সম্পর্ক রয়েছে বলে জানা গেছে। সেই পুজার একটি বিজ্ঞাপনেও অর্পিতা অভিনয় করেছেন।

 

 

 

ইডি দাবি করছে, অর্পিতা সব প্রশ্নের উত্তর দিলেও টাকার উৎস সম্পর্কে কোনো কিছু বলছেন না। তবে উদ্ধার হওয়া অর্থের সঙ্গে শিক্ষক নিয়োগে দুর্নীতির সম্পর্ক থাকতে পারে বলে জানিয়েছেন ইডির কর্মকর্তারা। ওই শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার সময় পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন।

 

 

 

 

ইডি জানায়, প্রাক্তন বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বাধীন কমিটির রিপোর্টে ও সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখে শিক্ষাসচিব মণীশ জৈন জানিয়েছেন, প্রাক্তন শিক্ষামন্ত্রীর নির্দেশেই সমস্ত নিয়োগ করা হয়েছিল। তিনিই নিয়োগের মূল নিয়ন্ত্রক ছিলেন।

 

 

 

 

 

অন্যদিকে, উদ্ধার হওয়া ২০ কোটি টাকার সঙ্গে রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূলের সম্পর্ক নেই বলে জানিয়েছেন দলটির রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ।

 

 

 

 

আর রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী টুইটে লিখেছেন, ‘এসএসসি দুর্নীতি-কাণ্ডে বাংলার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে ২০ কোটি টাকা নগদ উদ্ধার করেছে ইডি। সূত্রের দাবি, জাতীয় প্রতীকের ছবি লাগানো রাজ্য শিক্ষা দপ্তরের এনভেলপে ওই টাকা মিলেছে।’

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031