পাইথন অজগর উদ্ধার

প্রকাশিত: ৯:০৫ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩

পাইথন অজগর উদ্ধার

বিশেষ প্রতিনিধি:

মৌলভীবাজারের জুড়ী উপজেলার পূর্বজুড়ী ইউনিয়নের কালাছড়া গ্রাম থেকে ৬ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করেছে স্থানীয় বনবিভাগ ও পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিম।
আজ রবিবার (২২ জানুয়ারি) দুপুরের দিকে অজগর সাপটি উদ্ধার করা হয়। পরিবেশকর্মী খোর্শেদ আলম বনবিভাগের লোকদের নিয়ে এটি উদ্ধার করেন।

গোয়ালবাড়ী ইউনিয়নের আহমেদ আল হোসাইন জানান, তার মামা নাজমুল ইসলাম জমিতে গরু বেঁধে রাখার সময় দেখতে পান একটি সাপ। এসময় সাপটি একটি গর্তে ঢুকে যাচ্ছিল।

তিনি সাপটিকে না মেরে দড়ি দিয়ে বেঁধে রাখেন। পরে সাপটিকে নিয়ন্ত্রণে এনে পাথারিয়া বন্যপ্রাণী টিমের সদস্য পরিবেশকর্মী খোর্শেদ আলমকে খবর দেন। এরপর তিনি বন বিভাগের লোকজনকে নিয়ে ঘটনাস্থলে এসে সাপটিকে উদ্ধার করে নিয়ে যান।

পরিবেশকর্মী খোর্শেদ আলম বলেন, অজগর সাপটি ৫ থেকে ৬ কেজি ওজনের হবে। এই এলাকায় এর আগে এমন সাপের বিচরণ দেখা যায়নি। হঠাৎ করে সাপটি লোকালয়ে দেখা যায়।

বনবিভাগ জানায়, এটি একটি বিরল প্রজাতির সাপ (বার্মিজ পায়থন) অজগর। পাহাড় থেকে খাদ্যের সন্ধানে বন থেকে বেরিয়ে আসতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

স্থানীয় বনবিভাগের লাঠিটিলা বিটের দায়িত্বে থাকা বিট কর্মকর্তা ফরেস্টার মোঃ রুমিজজামান হোসেন জানান, স্থানীয় পরিবেশকর্মী খোর্শেদ আলম আমাকে বিষয়টি অবগত করলে তাৎক্ষণিক তার সাথে গিয়ে আমরা সাপটি উদ্ধার করে বিকেলে লাঠিটিলা বনের লাঠিছড়ায় অবমুক্ত করনের আগে শারীরিক অবস্থার পর্যবেক্ষণ করে অবমুক্তকরণ করা হয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

January 2023
S M T W T F S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031