পিআইবিতে সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ

প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, আগস্ট ১, ২০২২

পিআইবিতে সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ

ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি) এর সদস্যদের জন্য তিন দিনব্যাপী(২৫-২৭ জুলাই ২০২২) সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ শেষ হয়েছে।

বুধবার বিকালে পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম।

।প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, একটি নিখুত ও নির্ভুল সংবাদপত্রের মূল কারিগর হলেন সাব-এডিটররা। গুণগতমান ও পাঠকের চাহিদা অনুযায়ী পত্রিকাকে তুলে ধরতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সাব এডিটররা।

তিনি সাব-এডিটরদের সংবাদ বিশ্লেষণের উপর গুরুত্বারোপ করতে গিয়ে বলেন,একসময় সাব-এডিটদের জানা-শোনার পরিধি ছিল অনেক গভীর। তাদের জ্ঞানের পরিধি গভীর হওয়ায় রিপোর্টারদের নিয়ন্ত্রণ করতে পারতেন। তিনি আরো বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে বর্তমান বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে তার সাথে আমাদের দেশীয় সংবাপত্র ও সাংবাদিকতাকে তাল মেলাতে হলে তথ্য প্রযুক্তি উপর জোর দিতে হবে।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক  জাফর ওয়াজেদ বলেন, সাব-এডিটররা হলেন একটি পত্রিকার প্রাণ। সাব-এডিটরদের যুগোপযোগী করে তোলার জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। তিনি আরো বলেন, সব-এডিটররা চৌকস হলে রিপোর্টার ঘটনাস্থলে গিয়ে সংবাদ সংগ্রহ করেছে নাকি কপি -পেস্টের আশ্রয় নিয়েছে তা রিপোর্ট হাতে পেলেই বুঝতে পারে। এছাড়া সাব-এডিটরদের ফ্যাক্টচেক বা ভুঁয়া সংবাদ যাচাইয়ের উপর গুরুত্বারোপ করেন।

সমাপন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, পিআইবি’র পরিচালক(প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান প্রশিক্ষণের মোট ৩৫ জন সাংবাদিক অংশগহণ করেন।

Calendar

August 2022
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031