পুলক কান্তি ধরের জন্মদিন আজ

প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০২১

পুলক কান্তি ধরের জন্মদিন আজ

কবি পুলক কান্তি ধর কবিতা লেখার পাশাপাশি সাহিত্য সংস্কৃতি সংগঠক ও প্রকাশ্ক হিসাবে বাংলা সাহিত্যের জগতে পরিচিত নাম।
তার লেখা প্রথম কাব্যগ্রন্থ “চাঁদের পরশে তুমি রমনী হলে’প্রকাশিত হয় ২০০৪ সালে।
দ্বিতীয় কাব্য গ্রন্থ “আমিতো নই সঙ্গী বিহীন ” ২০১১সালে একুশে বই মেলায় প্রকাশিত হয়।
সম্পাদনা করেছেন অনেক কাব্য গ্রন্থ। উল্লেখযোগ্য হলো দুই বাংলার কবিদের লেখা . “উজান পাহাড় ভাটি নদী,” ” কখনও পাহাড় কখনও নদী” ” কবিমঞ্চ,” এছাড়া ও যৌথ সম্পাদিত কাব্যগ্রন্থ মেঘে মেঘে ভালবাসা, কাব্যস্নান,দাঁড়াও সমূহ বিষাদ, ও ভাষান্তরে বাংলা ভাষার কতিপয় পঙতি ইত্যাদি।
কবি পুলক কান্তি ধর আমন্ত্রিত কবি হিসেবে ভারতের আসাম রাজ্যের,করিমগঞ্জ, শিলচর, গৌহাটি, ত্রিপুরা রাজ্যের আগরতলা, কৈলাশ শহর, ধর্মনগর, মনিপুর রাজ্যে রাজধানী ইম্ফাল, পশ্চিম্বঙ্গের কলকাতা, নদীয়া, হাওড়া,ও কোচবিহারের বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন।
তিনি ২০০৯ সালে গৌহাটি তে “ভাষা বিলুপ্ত বিষয়ক আন্তর্জাতিক সেমিনার ও ২০১৪ সালে আসাম বিশ্ববিদ্যালয়ে ” দলিত সাহিত্য বিষয়ক ” আন্তর্জাতিক সেমিনারে ও যোগ দেন তিনি। এছাড়াও কলকাতা বিশ্ববিদ্যালয়ের দ্বারভাঙ্গা হলে আন্তর্জাতিক সাহিত্যে অনুষ্ঠানে আমন্ত্রিত কবি হিসেবে যোগদান করেন ।
কবি পুলক কান্তি ধর প্রকৃতি ও কবিতার টানে ঘুরে বেড়িয়েছেন নেপাল,ভুটান, চীন, মালোয়েশিয়া,প্রভৃতি দেশে।
বাংলাদেশের মৌলভীবাজার শহরে জন্ম ও বেড়ে ওঠা  কবি পুলক কান্তি ধর কবিতা বিষয়ক পত্রিকা ” কবিমঞ্চ ” সম্পাদনা করে চলেছেন। তার জীবনের আগামী দিনগুলি আরও উজ্জ্বল হয়ে উঠুক এই কামনা করেছেন বাংলাদেশ পোয়েট্রি এসোসিয়েশনের সভাপতি কবি  সৌমিত্র দেব ।

ছড়িয়ে দিন