পুলিশ-বন বিভাগের যৌথ অভিযানে চুরি হওয়া লক্ষ টাকার কাঠ উদ্ধার

প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০১৯

পুলিশ-বন বিভাগের যৌথ অভিযানে চুরি হওয়া লক্ষ টাকার কাঠ উদ্ধার


মো: আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার:
মৌলভীবাজারের কমলগঞ্জে পুলিশ ও বনবিভাগের যৌথ অভিযানে সংরক্ষিত বনাঞ্চলের কালাছড়া বনবিটের চুরি হওয়া গাছের খন্ডাংশ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুর ২টার দিকে কমলগঞ্জ উপজেলার পৌর এলাকার ৮নং ওয়ার্ডের কুমড়া কাফনে প্রবাসী সুফি মিয়ার বাড়ি থেকে কালাছড়া বন বিটের চুরি হওয়া এসব কাঠ উদ্বার করে পুলিশ ও বনবিভাগের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিট।

উদ্ধার হওয়া কাঠ গুলোর মধ্যে রয়েছে আকাশমনি,ইউকালেক্টার,বেলজামসহ বিভিন্ন প্রজাতির গাছ। অভিযান চলমান থাকায় উদ্ধারকৃত গাছগুলোর বাজারমূল্য বনবিভাগ সঠিকভাবে বলতে না পারলেও ধারনা করা হচ্ছে গাছের খন্ডগুলোর বাজারমূল্য লক্ষ টাকার কাছাকাছি হবে।

সম্প্রতি চুরি হওয়া কাঠগুলো বনবিভাগ উদ্ধার করতে গেলে সংঘবদ্ব স্থানীয় গাছচুররা বনবিভাগের উপর হামলা করলে বনবিভাগ উদ্ধার অভিযান বন্ধ করে দেয়। পরবর্তীতে কালাছড়া বনবিট কর্মকর্তা মিজানুর রহমান বাদী হয়ে চারজন হামলাকারীর নাম উল্লেখ করে এবং আরও ১৫ থেকে ২০ জনকে অজ্ঞাত দেখিয়ে কমলগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। মামলা অভিযুক্তরা হলেন, রামপাশা গ্রামের জামাল মিয়া, আবু তালেব, জহুর মিয়া ও তোফায়েল আহমদ। তাদের মধ্যে জামালকে পুলিশ আটক করেছে।

সংবাদটি লেখার আগ পর্যন্ত পুলিশের সমন্বয়ে অভিযানটি এখনো চলমান রয়েছে বলে বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন জানান।