পুলিৎজারে মহামারি ও বর্ণবাদ ইস্যু প্রাধান্য পেয়েছে

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ, জুন ১২, ২০২১

পুলিৎজারে মহামারি ও বর্ণবাদ ইস্যু প্রাধান্য পেয়েছে

যুক্তরাষ্ট্রের পুলিশের বর্ণবাদভিত্তিক অসমতা নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় আন্তর্জাতিক বার্তা সংস্থা ‘রয়টার্স’ এবং যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের পত্রিকা ‘মিনিয়াপোলিস স্টার ট্রিবিউন’ সাংবাদিকতার সম্মানজনক পুরস্কার পুলিৎজারে ভূষিত হয়েছে। শুক্রবার ১৬টি ক্যাটাগরিতে এই পুরস্কার ঘোষণা করা হয়। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এবার বিশেষ সাংবাদিকতা ক্যাটাগরিতে ১৮ বছর বয়সী কৃষ্ণাঙ্গ তরুণী ডারনেল্লা ফ্রেজিয়ারকে পুলিৎজার পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনা ভিডিও করায় ফ্রেজিয়ারকে এই পুরস্কার দেওয়া হয়েছে। ফ্রেজিয়ারের করা ভিডিওটি পুলিশ সদস্য ডেরেক শাউভিনের বিরুদ্ধে প্রমাণ হিসেবে গ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের আদালত।

অন্যদিকে, মহামারি কোভিড-১৯ নিয়ে কাজের স্বীকৃতিস্বরূপ পুরস্কৃত হয়েছে ‘নিউইয়র্ক টাইমস’ ও ‘আটলান্টিক’। জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় ‘জরুরি মুহূর্তে কর্তৃত্ত্বমূলক’ খবর দেওয়ায় ‘ব্রেকিং নিউজ’ ক্যাটাগরিতে পুরস্কার জিতে নিয়েছে মিনিয়াপোলিস স্টার ট্রিবিউন। অন্যদিকে বিস্তারিত প্রতিবেদনের জন্য পুরস্কৃত করা হয়েছে রয়টার্স ও আটলান্টিককে।

আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে আটক করে পুলিশি নির্যাতনের ঘটনা ভিডিও করেন ফ্রেজিয়ার (ডান দিক থেকে তৃতীয়)। ছবি : সংগৃহীত
আলোকচিত্রের শক্তিশালী দুই ক্যাটাগরি—ব্রেকিং নিউজ ফটোগ্রাফি ও ফিচার ফটোগ্রাফির পুরস্কার জিতে নিয়েছে সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)। মহামারিকালীন স্পেনের বয়োজ্যেষ্ঠদের জীবনচিত্র তুলে আনায় ফিচার ফটোগ্রাফিতে পুরস্কৃত হয়েছেন এপির এমিলিও মোরেনাত্তি। অন্যদিকে, জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনার ছবির কারণে ব্রেকিং নিউজ ফটোগ্রাফির পুরস্কারও গেছে এপির হাতে।

তবে এবার এডিটোরিয়াল কার্টুন ক্যাটাগরিতে কাউকে পুরস্কার দেওয়া হয়নি।

যুক্তরাষ্ট্রের সাংবাদিকতায় সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয় পুলিৎজার পুরস্কারকে। ১৯১৭ সাল থেকে এটি দেওয়া হয়ে আসছে। সংবাদপত্র প্রকাশক জোসেফ পুলিৎজার এই পুরস্কার প্রবর্তন করেন।

পুরস্কার ঘোষণার ভার্চুয়াল অনুষ্ঠানে পুলিৎজার বোর্ডের কো-চেয়ার মিন্ডি মার্কেস বলেন, ‘২০২০ সালজুড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদ প্রতিষ্ঠানগুলো বৈশ্বিক মহামারি, পুলিশের বর্ণবাদমূলক হত্যাকাণ্ড এবং হাড্ডাহাড্ডি লড়াই হওয়া প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ব্যস্ত ছিল।’

পুলিৎজার বোর্ড রয়টার্সের অ্যান্ড্রু চাং, লরেন্স হার্লি, আন্দ্রে জানুতা, জাইমি ডোওডেল ও জ্যাকি বটসের করা ‘শিল্ডেড’ সিরিজ রিপোর্টের কথা উল্লেখ করেছে। ডাটা এনালাইসিসের মাধ্যমে রিপোর্টটিতে মার্কিন পুলিশ বিভাগের ক্ষমতার অপব্যবহার ও এর রক্ষাকবচ হিসেবে আইনি কাঠামো নিয়ে বিস্তারিত বলা হয়েছে।

কোভিড-১৯ মহামারি নিয়ে ভালো ভালো প্রতিবেন লিখে আটলান্টিকের এড ইওং রয়টার্সের সাংবাদিকদের সঙ্গে যৌথভাবে বিস্তারিত প্রতিবেদন ক্যাটাগরির পুরস্কার পেয়েছেন।

এবারের পাবলিক সার্ভিস রিপোর্টিং ক্যাটাগরির পুরস্কার গেছে নিউইয়র্ক টাইমসের ঝুলিতে। এ ছাড়া মার্কিন সমাজে বর্ণবাদের সাংস্কৃতিক অবস্থা নিয়ে ক্ষুরধার লেখনীর কারণে ক্রিটিসিজম ক্যাটাগরিতে পুরস্কারে ভূষিত হয়েছেন নিউইয়র্ক টাইমসের সাংবাদিক ওয়েসলি মরিস।

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নিহতের ঘটনার প্রতিবাদে বিক্ষোভকারীদের জালিয়ে দেওয়া ভবনের পাশ দিয়ে মার্কিন পতাকা হাতে ছুটে চলেছেন এক বিক্ষোভকারী। গত বছরের ২৮ মে ছবিটি তোলেন এপির ফটোসাংবাদিক জুলিও কোর্তেজ।
ট্রাকচালকদের সম্পর্কে তথ্যপ্রদানে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্য সরকারের ব্যর্থতা নিয়ে করা প্রতিবেদনের জন্য দ্য বোস্টন গ্লোবের সাংবাদিক ম্যাট রচেল্যু, ভার্নাল কোলম্যান, লরা ক্রিমালডি, ইভান অ্যালেন ও ব্রেন্ডান ম্যাকার্থি অনুসন্ধানী প্রতিবেদন ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন।

এ ছাড়া ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন করায় অডিও রিপোর্টিং ক্যাটাগরির পুরস্কার পেয়েছেন এনপিআর-এর সাংবাদিক লিসা হ্যাজেন, ক্রিস হ্যাক্সেল, গ্রাহাম স্মিথ ও রবার্ট লিট

ছড়িয়ে দিন