পূর্ণতা নিয়ে আসছে -পূর্ণ ব্যান্ড

প্রকাশিত: ৭:৫৬ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০১৭

পূর্ণতা নিয়ে আসছে  -পূর্ণ ব্যান্ড

নতুন একটি ব্যান্ড এর আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে ।নাম-পূর্ণ । শুদ্ধ সঙ্গীতের শূন্যতা যাদের মনে পীড়া দেয় তাদের কাছে এক ধরণের পূর্ণতা নিয়ে আসবে -পূর্ণ । অন্তত এই ব্যান্ড এর প্রতিষ্ঠাতাদের কন্ঠে সে রকমই আত্মবিশ্বাস । রবীন্দ্রনাথ তার শেষের কবিতায় বলেছিলেন,শুন্যেরে করিবো পূর্ণ , এই ব্রত বহিব সদাই । যেন সে রকম ব্রত নিয়েই যাত্রা শুরু করেছেন এর স্বপ্নদ্রষ্টা তামান্না জেসমিন । কবি ও সঙ্গীতশিল্পী হিসেবে তার ভালোই পরিচিতি আছে ঢাকা ও কলকাতার অভিজাত মহলে ।বাগেরহাট জেলার মোরেলগঞ্জে জন্মগ্রহণকারী তামান্নার প্রকাশিত দুটি কাব্যগ্রন্থ ত্রিতাল ও চারপাশ পাঠক মহলে পরিচিতি লাভ করেছে । কলকাতার দেজ পাবলিশার্স থেকে প্রকাসিত তার’পঞ্চমী”কাব্যগ্রন্থের ভুমিকা লিখেছেন প্রখ্যাত কথাশিল্পী সমরেশ মজুমদার ।  তিনি জানান,গানের শুরুটা নতুন কুড়ি প্রতিযোগিতার মাধ্যমে  । ক্লাসিক্যাল বেস নিয়েই সঙ্গীত চর্চা শুরু করেছিলেন । পরবর্তীতে রবীন্দ্র সঙ্গীত তাকে টেনেছে । কিন্তু এই পূর্ণ ব্যান্ড নিয়ে আছে তার বেশ কিছু নতুন পরিকল্পনা । তামান্না বলেন,খুব শীঘ্রই আত্মপ্রকাশ করবে ‘পূর্ণ; ব্যান্ড ।আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যকে ধারণ করেই শুরু হবে এর যাত্রা । রবীন্দ্র, নজরুল ,লালন-হাসন সবার জীবনদর্শন ও সঙ্গীতকে একাকার করে এর পূর্ণতা দেবে পূর্ণ । থাকবে নানা বৈচিত্র্য । আমাদের গানের ভুবনে যা যোগ করবে এক নতুন মাত্রা । গত ২ নভেম্বর শিল্পকলা একাডেমীতে এই ধারার সঙ্গীত প্রথম বারের মতো পরিবেশন করেছেন তামান্না ।
তামান্না জেসমিন এর সঙ্গে এই ব্যান্ডে আছেন ডলার বাউল । রাজশাহীর ছেলে ডলার ২৫ বছর ধরে বাংলাদেশ বেতারের শিল্পী । গান করেছেন বিভিন্ন টেলিভিশন প্রোগ্রামেও । তিনি ম্যাজিক বাউলিয়ানায় টপ এইট এর মধ্যে ছিলেন ।চ্যানেল নাইন এর পাওয়ার ভয়েস এ ছিলেন টপ টেন এর মধ্যে । ডলার বলেন, পূর্ণ ব্যান্ডের গানে যেমন
বৈচিত্র্য থাকবে, তেমনি এর বাদ্যযন্ত্রেও থাকবে লোকজ ধারার সঙ্গে আধুনিক ধারার সংযোগ । এমনকি ডিজিটালাইজেশন ও বাদ যাবে না । সব ধারার সমন্বয়ে আমাদের গান পরিপূর্ণ ভাবে আসবে ।

ছড়িয়ে দিন