”পোলা বংশের প্রদীপ জ্বালাবে “

প্রকাশিত: ১১:০৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২১

”পোলা বংশের প্রদীপ জ্বালাবে “

মোজাফফার বাবু 

মাঘ মাস হিমেল বাতাস । প্রকৃতি যেন কুয়াশার চাদরে ঢাকা ।প্রয়োজন ছাড়া লোকজন ঘর থেকে বের হতে চায় না।এর মাঝে কেউ কেউ আগুন পোহাচ্ছে ,কেউ চিতই পিঠা বানাচ্ছে ।এর মাঝে প্রতিদিন এর মত নাসির সাহেব টঙ্গি থেকে গাজিপুর অফিসে যাচ্ছে টেম্পুতে করে ।
সামনের ছিটে এক রমনী আর দুইপাশে চার ও দুই বৎসরের দুটি কন্যা ,সিল্কের শাড়ী পড়া কোলে তার নবজাত শিশু মুখটা তার মলিন । যেন ঈশান আকাশে কা্লো মেঘ ।বাচ্চাগুলোর নাক চোখ টানাটানাা একহারা সুন্দর চেহারা ।
শিশুগুলির হাজার প্রশ্ন মার কাছে যেমন ” মা বাবা কই ? বাবা কখন আসবে ? বাবা আসলে কি মজা হত ! “গাড়ি থামলে হকারদের উৎপাত “ও মা ! মিমি দাও, চিপস্ দাও। বাবা আসলে কি মজা হত।বাবার কাছে বলে দিব।”বাচ্চাদের দুঃখময় কাহিনী দেখে ভদ্রলোক নাসির সাহেব কিনে দেওয়ার উদ্যোগ নিলেন। দেখে ভদ্র মহিলা তেলে বেগুনে জলে গেলেন। যত রাগ দুঃখ সব পড়ল নাসির সাহেবের উপর।”আপনার এত দরদ কিসের ? আপনি ওর কি হন ? যার দরদ হওয়ার কথা সেতো ঘর থেকে বের করে দিল”
হেলপার – আরে আপা — থামেনতো !
নাসির সাহেব ভাবলেন, মহিলা ঠিকই বলেছে মানুুুষ দিয়ে বিশ্বাস কি ? নাসির সাহেব চুপচাপ বসে থাকলেন । বাচ্চাগুলোও চুপ ,গাড়ী বোর্ড বাজারে থামলো । মহিলা শৈশবের পরিচিত বাবার বাড়ী ষ্টেশনে নামলো ।বড় মেয়ে “ওমা বাবা কই ? মহিলা বড় মেয়ের দিকে চোখ পাকিয়ে ” তোর বাবা পোলা চায় ! পোলা ! পোলা বংশের প্রদীপ জ্বালাবে ,সমাধিতে ফুল দেবে , পোলা নিয়ে বাড়ী যেতে বলেছে !
নাসির সাহেব এতক্ষন পর সমস্ত প্রশ্নের উত্তর পেয়েছেন ।সামান্ত সমাজে পোলা হল সব । নারীদের প্রতি দাস এর মত ব্যবহার করা হয় ।

ছড়িয়ে দিন