পৌরসভার নির্বাচন : ঋণখেলাপীদের তথ্য চেয়ে মন্ত্রণালয়কে ইসির চিঠি

প্রকাশিত: ৫:৪০ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৫

পৌরসভার নির্বাচন : ঋণখেলাপীদের তথ্য চেয়ে মন্ত্রণালয়কে ইসির চিঠি

আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষে ঋণখেলাপীদের তথ্য চেয়ে অর্থমন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রবিবার ইসি সচিব সিরাজুল ইসলাম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে চিঠি পাঠিয়ে ঋণখেলাপীদের তথ্য দিতে বলেছেন।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলমের কাছে পাঠানো চিঠিতে বলা হয়-ইতিপূর্বে অনুষ্ঠিত পৌরসভা, সিটি করপোরেশন ও জাতীয় সংসদ নির্বাচনে ঋণখেলাপীদের তথ্য সংরক্ষণ ও সরবরাহের বিষয়ে অর্থ বিভাগ হতে পরিচপত্র জারি করা হয়েছিলো। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) থেকে সরাসরি রিটার্নিং কর্মকর্তার কাছে ঋণখেলাপী সংক্রান্ত তথ্য সরবরাহ করা হয়েছিলো। পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকেও তথ্য সরবরাহ করা হয়েছিলো। আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষেও একটি পরিপত্র জারি করা প্রয়োজন। যেখানে ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ ও সংশ্লিষ্ট অন্যান্য আইনে উল্লেখিত সর্বশেষ ঋণখেলাপী সংক্রান্ত বিধানের প্রতিফলন প্রয়োজন।

এই অবস্থায় পরিপত্র জারিসহ ঋণখেলাপী সংক্রান্ত তথ্য প্রার্থীদের মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে প্রদান করতে হবে। একইসঙ্গে প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তার দফতরে উপস্থিত থাকার ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও পত্রে দেয়া হয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুসারে, আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৬ পৌরসভায় ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। এক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩ ডিসেম্বের। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আগামী ১৩ ডিসেম্বর।

দেশের এই প্রথমবারের মতো স্থানীয় কোনো নির্বাচনে দলীয় প্রতীকে মেয়র পদে ভোট হচ্ছে। তবে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে আগের মতই নির্দলীয়ভাবে ভোট হবে।