পৌর নির্বাচন : ইসিতে বিএনপির প্রতিনিধিদল

প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ, নভেম্বর ২৮, ২০১৫

পৌর নির্বাচন : ইসিতে বিএনপির প্রতিনিধিদল

পৌর নির্বাচন কমপক্ষে ১৫ দিন পেছানোসহ বেশ কয়েকটি সুনির্দিষ্ট দাবি জানিয়েছে বিএনপি। শনিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে দলটির একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশনে গিয়ে তাদের দাবি তুলে ধরেন।
অপরদিকে পৌরসভা নির্বাচনে বিএনপির মেয়র প্রার্র্থীদের মনোনয়ন কর্তৃপক্ষ হিসেবে দলের যুগ্মমহাসচিব মোহাম্মদ শাহজাহানকে ক্ষমতা দিয়ে নির্বাচন কমিশনে খালেদা জিয়ার চিঠির অনুলিপি পৌঁছে দেয়া হয়েছে।
সকালে এই চিঠি পৌঁছানোর পর দুপুরে বিএনপির প্রতিনিধি দল নির্বাচন কমিশন সচিবালয়ে যান। প্রতিনিধি দলের সদস্যরা হলেন- বিএনপির প্রচার সম্পাদক ইমরান সালেহ প্রিন্স, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ।
বিএনপির সহ প্রচার সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানান, এবারই প্রথম দলীয় প্রতীকে পৌরসভায় মেয়র নির্বাচন হবে। তাই দলীয় প্রার্থীদের কে প্রত্যয়ন করবেন, তা শনিবারের মধ্যে জানাতে দলগুলোকে সময় বেঁধে দেয় ইসি।
সময়সীমার শেষ দিন বিএনপির পক্ষ থেকে প্রার্থী প্রত্যায়নের ক্ষমতাবান ব্যক্তির নাম ইসিকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।
তিনি আরো জানান, নতুন তফসিল ঘোষণা করে নির্বাচন ১৫ দিন পিছিয়ে দেয়া, যৌথ বাহিনীর নামে গণগ্রেফতার বন্ধ এবং নেতা-কর্মীদের মুক্তি, নির্বাচনের আগে উপজেলা নির্বাহী অফিসার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বদলি, ভুঁইফোঁড় সংগঠনগুলোকে নির্বাচনী পর্যবেক্ষক না বানানো, লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা এবং ভোটার তালিকায় অন্তর্ভুক্তির অপেক্ষায় থাকা ৫০ লাখ ভোটারের ভোট দেয়ার সুযোগ দেয়ার বিষয়টি তারা কমিশন সচিবালয় সংশ্লিষ্টদের অবহিত করেছেন এবং এ বিষয়ে লিখিত কপি কমিশনকে দেন ।
এর আগে শুক্রবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পৌর নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে দলীয় অবস্থান তুলে ধরেন দলটির মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন।

এদিকে বিএনপির ‘শর্ত’ বিষয়ে কিছু করার নেই বলে জানিয়েছেন কমিশন সচিব সিরাজুল ইসলাম। তিনি বলেন, আমার মতে বিএনপির শর্ত মানার কোনো সুযোগ নেই। কেননা, ডিসেম্বরের মধ্যেই ভোটগ্রহণ করে ফেলতে হবে।
দেশের ২৩৬ পৌরসভায় ৩০ ডিসেম্বর ভোটের তারিখ রেখে গত মঙ্গলবার নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

ছড়িয়ে দিন