ঢাকা ১৪ই জুন ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই জিলহজ ১৪৪৫ হিজরি

প্রণব মুখার্জি ‘‘ডি-লিট’’ উপাধিতে ভূষিত, সূর্য সেনের আবক্ষমূর্তিতে শ্রদ্ধা নিবেদন

redtimes.com,bd
প্রকাশিত জানুয়ারি ১৬, ২০১৮, ০৫:৪৮ অপরাহ্ণ
প্রণব মুখার্জি ‘‘ডি-লিট’’ উপাধিতে ভূষিত, সূর্য সেনের আবক্ষমূর্তিতে শ্রদ্ধা নিবেদন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালেয় ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী মঙ্গলবার দুপুর ১টা ৫০ মিনিটের দিকে তার হাতে এই সন্মানসূচক উপাধি তুলে দেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে ডি-লিট উপাধিতে ভূষিত করা হলো ।  প্রো-ভিসি অধ্যাপক ড. শিরীণ আখতার, বিশ্ববিদ্যালয়ের সকল ডিন এ সময় উপস্থিত ছিলেন।প্রণব মুখার্জির জন্য আয়োজিত অনুষ্ঠানে প্রায় ১৫০০ শিক্ষক-শিক্ষার্থী, ভিআইপি, চট্টগ্রামের সকল মন্ত্রী-এমপি, বিভিন্ন সরকারি অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা, মেয়র, রাজনীতিক ও গণমাধ্যমের প্রধানরা অতিথি হিসেবে উপস্থিত আছেন বলে জানা গেছে।

এরআগে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বেলা ১১টার দিকে প্রণব মুখার্জি ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছান। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও জেলা প্রশাসক তাকে স্বাগত জানান । পরে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে নিয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর স্মৃতি ফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সেখান থেকে সরাসরি বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলের মাঠে আয়োজিত অনুষ্ঠানে চলে যান প্রণব মুখার্জি। এরপর প্রণব মুখার্জি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ডি-লিট ডিগ্রি প্রদান অনুষ্ঠানে যোগ দেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রো-ভিসি তাকে ফুল দিয়ে বরণ করে নেন।

এখানকার অনুষ্ঠান শেষে ভিসি বাংলোতে মধ্যাহ্নভোজ সারবেন প্রণব মুখার্জি। বাঙালি খাবারেই মধ্যাহ্নভোজ সারেন প্রণব মুখার্জি। এজন্য আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাহী নানা পদের বাঙালি খাবার। সবমিলে ২৯টির মত আইটেম রাখা হয়েছে মধ্যাহ্নভোজে। এদিকে, প্রণব মুখার্জির আগমন ঘিরে ক্যাম্পাস কঠোর নিরাপত্তার বলয়ে ঢাকা থাকবে বলে জানান প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী।

তিনি জানান, প্রণব মুখার্জির আগমনে মঙ্গলবার সকাল থেকে পুলিশ, ডিজিএফআই, এসএসএফ, এনএসআইসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর ৭০০ শতাধিক সদস্য মোতায়েন রয়েছে।

এরপর, মঙ্গলবার বিকেল পৌনে ৪ টায় রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ গেটের পাশে, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের আবক্ষমূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন। মাস্টারদা সূর্য সেনের আবক্ষমূর্তিতে শ্রদ্ধা জানান তিনি। সূর্য সেন স্মৃতি পাঠাগারের উদ্বোধন করেন তিনি । পরে তিনি সেখানে রাখা স্মারক বইয়ে স্মাক্ষর করেন । এ সময় রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, সূর্য সেন স্মৃতি পাঠাগারের সভাপতি শ্যামল কুমার পালিত প্রমুখ উপস্থিত ছিলেন।

June 2024
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30