প্রতিবন্ধীদের উন্নয়নে জাতীয় অ্যালায়েন্সের আত্মপ্রকাশ

প্রকাশিত: ৫:০৪ পূর্বাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৭

প্রতিবন্ধীদের উন্নয়নে জাতীয় অ্যালায়েন্সের আত্মপ্রকাশ

জান্নাতুল ফেরদৌস : প্রতিবন্ধীদের উন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ (এসডিজি) অর্জনে অবদান রাখার প্রত্যয়ে গঠিত হয়েছে ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস, বাংলাদেশ।
ঢাকায় সিরডাপ মিলনায়তনে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) আয়োজিত এক সেমিনারে এ নতুন অ্যালায়েন্স গঠনের ঘোষণা দেওয়া হয়। প্রতিবন্ধিতা বিষয়ক পার্লামেন্টারি ককাসের আহ্বায়ক আব্দুল মতিন খসরু এমপি অ্যালায়েন্সের লোগো উন্মোচন করেন।
জাতীয় এ অ্যালায়েন্সের সদস্যদের মধ্যে রয়েছে সাইটসেভার্স,এডিডি ইন্টারন্যাশনাল, অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, সিবিএম, টার্নিং পয়েন্ট, সেন্টার ফর ডিঅ্যাবিলিটি ডেভেলপমেন্ট, ন্যাশনাল ডিজঅ্যাবিলিটি ফোরাম ও হেলপএইজ। এ অ্যালায়েন্সের আহŸায়ক করা হয়েছে সাইটসেভার্সের কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলামকে।
সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের প্রতিবন্ধীদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের উন্নয়নে তার উদ্যোগে ইতোমধ্যে সামাজিক সুরক্ষা আইন করা হয়েছে, যা অনেক উন্নয়নশীল দেশেই নেই।
সেমিনারে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের অধীন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (ঊর্ধ্বতন সচিব) অধ্যাপক ড. শামসুল আলম, পরিকল্পনা ও বাজেট বিষয়ক পার্লামেন্টারি ককাসের ভাইস-প্রেসিডেন্ট কাজী রোজী এমপি এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামাণিক।
অনুষ্ঠানে এসডিজি অর্জনের জন্য জাতীয় উন্নয়নে প্রতিবন্ধী ব্যক্তিদের অর্থবহ অংশগ্রহণ নিশ্চিত করার তাগিদ দেন বক্তারা।
তারা বলেন, এসডিজি অর্জনে যদিও বাংলাদেশ সরকার বিভিন্ন নীতি ও কর্মসূচিতে পরিবর্তন আনছেন, তবে বেশ কিছু উদ্বেগের বিষয় এখনও বিদ্যমান রয়েছে, যেমন এসব পরিবর্তনকে টেকসই করার জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দের অপ্রতুলতা এবং প্রতিবন্ধিতা বিষয়ে পৃথক তথ্য-উপাত্ত না থাকা।
সদ্যগঠিত ডিজঅ্যাবিলিটি অ্যালায়েন্স অন এসডিজিস, বাংলাদেশ ‘এসডিজি ও প্রতিবন্ধিতা: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।
প্রতিবন্ধিতা নিয়ে কাজ করছে এমন প্রতিষ্ঠানগুলের প্রতিনিধি, জাতীয় ও আর্ন্তজাতিক উন্নয়ন বিশেষজ্ঞ, শিক্ষাবিদ এবং বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) ও দাতা সংস্থার প্রতিনিধিরা সেমিনারে যোগ দেন।