প্রত্নতাত্ত্বিক নিদর্শন মুড়াপাড়া জমিদার বাড়ি

প্রকাশিত: ১১:৫২ পূর্বাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১

প্রত্নতাত্ত্বিক নিদর্শন মুড়াপাড়া জমিদার বাড়ি

 

প্রাচীন ঐতিহ্যের স্মৃতিবিজড়িত কালের সাক্ষী নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের মুড়াপাড়া জমিদার বাড়ি। জমিদার রামরতন ব্যানার্জী এর নির্মাণকাজ শুরু করেন। তবে জগদীশচন্দ্র ব্যানার্জী নির্মাণকাজ শেষ করেন। জমিদার রামরতন ব্যানার্জী ১৮৮৯ সালে ৪০ হেক্টর জমির উপর নির্মাণ শুরু করেন মুড়াপাড়া জমিদার বাড়ি। তিনি নাটোর স্টেটের কোষাধ্যক্ষ ছিলেন। ১৯০৯ সালে জগদীশচন্দ্র ব্যানার্জী এই ভবনটি সম্পন্ন করেন। এটি বাংলাদেশের অন্যতম একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন এবং এটি শতবর্ষী জমিদার বাড়ি। মুড়াপাড়া রাজবাড়িটি ৬২ বিঘা জমির ওপর অবস্থিত।

দ্বিতল বাড়িটিতে ৯৫টি কক্ষ রয়েছে আরো আছে সংলগ্ন দুটি পুকুর। বাড়ির সামনে একটি বৃহদাকার পুকুর আর পেছনভাগে তুলনামূলক ক্ষুদ্রকার আরেকটি পুকুর। তাছাড়াও পুরো জমিদার বাড়িটিতে রয়েছে বেশকিছু নাচঘর, আস্তাবল, মন্দির, ভাণ্ডার এবং কাচারি ঘর। শাসক হিসেবে রামরতন ব্যানার্জী ছিলেন অত্যাধিক কঠোর ও নিষ্ঠুর প্রকৃতির। প্রজারা খাজনা পরিশোধ না করলে, ধরে চুল-দাড়ি কেটে দিতেন। অবাধ্য প্রজাদের বাড়ি-ঘর আগুন দিয়ে জ্বালিয়ে দিতেন।
সুন্দরী মেয়ে, ঘরের বধূ, এদের ওপর লোলুপ দৃষ্টি পড়লে রেহাই পেতো না। ধীরে ধীরে অত্যাচারের মাত্রা বাড়তে থাকে। সেসব কাহিনী অত্যাচার-নির্যাতন ও প্রভাবের গল্প গ্রামাঞ্চলে কল্পকাহিনীর মতো ছড়িয়ে আছে। জমিদারি প্রথার শেষ দিকে নানাভাবে বিদ্রোহের পটভূমি তারই অংশ।

নারায়নগঞ্জ শহর থেকে ২৩ কি.মি. ও ঢাকা থেকে এর দূরত্ব ২০ কি.মি.।

 

 

 

ছড়িয়ে দিন

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

November 2021
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930