প্রধানমন্ত্রীকে আইনি নোটিশ পাঠালেন খালেদা জিয়া

প্রকাশিত: ৭:৩৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২০, ২০১৭

প্রধানমন্ত্রীকে আইনি নোটিশ পাঠালেন  খালেদা জিয়া

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আইনি নোটিশ পাঠিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ২০ ডিসেম্বর বুধবার বেলা সাড়ে ১১টায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সম্পর্কে প্রধানমন্ত্রীর দেওয়া মানহানিকর বক্তব্যের পরিপেক্ষিতে ওই নোটিশ পাঠানো হয়েছে বলে জানান তিনি। নোটিশে বলা হয়, আগামী ৩০ দিনের মধ্যে জিয়া পরিবার সম্পর্কে দেওয়া মানহানিকর ওই বক্তব্যের জন্য প্রধানমন্ত্রীকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে এবং তা সংবাদমাধ্যমে প্রচারের ব্যবস্থা করতে হবে। তা না হলে ক্ষতিপূরণ আদায় করতে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

সম্প্রতি বিদেশি একটি প্রতিবেদনের বরাত দিয়ে কয়েকটি দেশি গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, ‘দুর্নীতি মামলায় বিচারাধীন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তার পরিবারের সদস্যদের সৌদি আরবে বিপুল পরিমাণ সম্পদ রয়েছে।’ গত ৭ ডিসেম্বর বৃহস্পতিবার গণভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে একজন সিনিয়র সাংবাদিকের প্রশ্নের পরিপেক্ষিতে ওই প্রসঙ্গ তোলেন প্রধানমন্ত্রী। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সৌদি আরবে যে বিশাল শপিং মল পাওয়া গেল; এটা তো আমরা বলিনি। এই খবর দেওয়ার কোনো আগ্রহ দেখলাম না।’

প্রধানমন্ত্রী প্রশ্ন তোলেন, ‘ওই খবরটি কেন শুধু দুটি সংবাদপত্র ও দুটি টেলিভিশনে প্রকাশ করা হলো, অন্য সংবাদমাধ্যমগুলো কেন তা প্রকাশ ও প্রচার করল না’, এমনকি সম্পাদকরা বিনা পয়সায় শপিং করার কার্ড পেয়েছেন কি না, সেই কারণে খবরটি চেপে গেছেন কি না- এমন প্রশ্নও তোলেন তিনি।

পরদিন নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগমীর প্রধানমন্ত্রীর উদ্দেশ্য বলেন, ‘এই মানহানিকর তথ্য প্রচারের জন্য ক্ষমা প্রার্থনা করুন। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে আমরা বাধ্য হব।’

তিনি বলেন, জিয়া পরিবার নিয়ে প্রধানমন্ত্রী সম্প্রতি যেসব অভিযোগ করেছেন তা প্রমাণ করতে না পারলে আমরা আইনানুগ ব্যবস্থা নেয়ার কথা বলেছিলাম। কিন্তু তারা বিভিন্ন সময়ে বিভিন্ন কথা বললেও অভিযোগ প্রমাণে কোনো তথ্য উপস্থাপন করতে পারেননি। তাই আমরা প্রধানমন্ত্রীকে আইনি নোটিশ পাঠিয়েছি।

মির্জা ফখরুল জানান, ১৯ ডিসেম্বর মঙ্গলবার সুপ্রিম কোর্ট বারের সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ডাক যোগে খালেদা জিয়ার পক্ষে প্রধানমন্ত্রীকে এ আইনি নোটিশ পাঠান বলেও জানান বিএনপি মহাসচিব।