প্রধানমন্ত্রী নেপাল সফর করছেন

প্রকাশিত: ১০:৩৭ পূর্বাহ্ণ, আগস্ট ৩০, ২০১৮

প্রধানমন্ত্রী নেপাল সফর করছেন

শরীফুল ইসলাম শরীফ

আজ সকাল ৯ টায় নেপালের উদ্দেশ্যে বাংলাদেশ বিমানের একটি ভি/ভি/আই/পি ফ্লাইটে যাত্রা করেছেন প্রধানমন্ত্রী। বিমসটেক চতুর্থ সম্মেলনে যোগ দিতে কাঠমান্ডু যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় বিকেল তিনটায় নেপালের রাজধানী কাঠমন্ডুর হোটেল সোয়ালিটি ক্রাউন প্লাজায় ৭টি দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপ্রধানদের মধ্যে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এছাড়া একান্ত বৈঠক করতে পারেন ভারত ও মিয়ারমার প্রধান।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়য় বলছে, প্রায় দুই দশক ধরে প্রতিষ্ঠিত সংগঠনকে আরও গতিশীল করাই মূল লক্ষ্য এবারে সম্মেলনের বঙ্গোপসাগরের নানা অর্থনৈতিক কর্মকান্ড সমুদ্রসীমা ব্যবহারের নিয়ে আলোচনা করা হবে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশ সামুদ্রিক অর্থনীতি নিয়ে ব্যাপক কর্মপরিকল্পনা গ্রহন করেছে

পরিসংখ্যান বলছে, সমগ্র পৃথিবীর মোট বানিজ্যের ৯০ শতংশই হয় সমুদ্র পথ। আন্তর্জাতিক বানিজ্যের রুট, জীববৈচিত্রের প্রাচুর্‍্য আর তলদেশের বিপুল খনিজ সম্পদের কারনে অর্থনীতি এবং ভূরাজনীতির জন্য ক্রমেই আকর্ষনের কেন্দ্রবিন্দুতে রূপ নিচ্ছে বঙ্গোপসাগর। ১৯৯৭ সালে ব্যাংকক ঘোষণার মাধ্যমে  চারদেশ ত্তথা বাংলাদেশ, ভারত, শ্রীলংকা ও থাইলেন্ড যাত্রা করলেও বর্তমানে বিমসটেক সাত দেশের সংগঠন। বিমসটেক ৪র্থ এ শীর্ষ সম্মেলনে আলোচনা হতে পারে সাধারন বৈদ্যুতিক সংযোগ এবং সন্ত্রাসবাদ মোকাবিলায় আসতে পারে সাধারন ঘোষোনা। বিমসটেকভুক্ত দেশগুলোর মধ্য শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা নিশ্চিত করতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হতে পারে বিমসটেকের এবারের সম্মেলনে।

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930