প্রবাসী বিনিয়োগ করলে সিলেটের অর্থনীতি সচল থাকবে

প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৬

প্রবাসী বিনিয়োগ করলে সিলেটের অর্থনীতি সচল থাকবে

এসবিএন ডেস্ক: সিলেটীরা বৃটিনের অর্থনীতিতে অবদান রাখছে। প্রবাসীরা সিলেটে বিনিয়োগ করলে সিলেটের অর্থনীতি সচল থাকবে বলেছেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ও জাতীয় পে এন্ড সার্ভিস কমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বৃহস্পতিবার সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ‘দ্রুত অগ্রগতির সোপানে বাংলাদেশ: সিলেটের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, এ অঞ্চলে বস্ত্র শিল্প স্থাপনের ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে জোর দিতে হবে। প্রয়োজনে এক্ষেত্রে ব্যাপক ব্যাকওয়ার্ড লিংকেজ প্রদান করতে হবে। আর এটা করা গেলে দারিদ্র নিরসনের জন্য আলাদা পদক্ষেপ নিতে হবে না।

সিলেটে পর্যটনের আকাশচুম্বী সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি বলেন, এ খাতে বিনিয়োগে প্রবাসীরাও এগিয়ে আসতে পারেন। তিনি বলেন, বাংলাদেশ একটি সম্ভাবনার দেশ। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এদেশকে একটি আদর্শ কল্যাণ রাষ্ট্রে পরিণত করতে হবে।

তিনি বলেন, ‘বাংলাদেশের রাজনীতিবিদরা ক্ষমতায় যাওয়ার আগে অর্থনীতিবিদদের খুব খোজাখুঁজি করেন। কিন্তু ক্ষমতায় যওয়ার পর তারা অর্থনীতিবিদদের ভূলে যান। তবে এ ক্ষেত্রে শেখ হাসিনা একটু ভিন্ন বলে জানিয়েছেন তিনি।

বিগত জাতীয় নির্বাচনের কথা উলে­খ করে ফরাসউদ্দিন বলেন, ‘ওই নির্বাচন নিয়ে আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মী সন্দেহ ছিল। তারা মনে করেছিলেন নির্বাচনের পর সরকার বেশিদিন ক্ষমতায় ঠিকে থাকতে পারবে না। কিন্তু নির্বাচন হওয়ার পর কিছু কিছু রাষ্ট্র সমালোচনা করলেও এখন সবাই সরকারকে নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করছে। ৫ জানুয়ারী নির্বাচন না হলে সাংবিধানিক সংকট সৃস্টি হতে বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

দেশের রাজনীতিতে এখন অস্বস্তি বিরাজ করছে জানিয়ে তিনি বলেন, বিএনপি’র পক্ষ থেকে ২০১৯ সালের জাতীয় নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা এবং সরকারের পক্ষ থেকে নির্বাচন কমিশনকে শক্তিশালী করার পদক্ষেপ নেয়া হলে-দেশের রাজনীতিতে বিদ্যমান অস্বস্তি কেটে যাবে।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন- প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমান ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।

এ সংক্রান্ত আরও সংবাদ

Calendar

April 2021
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

http://jugapath.com