প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে

প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০১৮

প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে  ব্যবস্থা নেয়া হয়েছে

 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নকলমুক্ত ও প্রশ্নফাঁস-মুক্ত পরীক্ষা অনুষ্ঠানে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। যারা সত্য-মিথ্যা ও বিভ্রান্তিমূলক প্রশ্ন ফাঁস করে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের ক্ষতি করতে চায়, তাদের ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।
শিক্ষামন্ত্রী আজ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা শুরু উপলক্ষে ঢাকায় সিদ্ধেশ্বরী গার্লস কলেজে পরীক্ষা কার্যক্রম পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সাথে আলোচনায় একথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, মানুষের পক্ষে যা যা করা সম্ভব, আমরা সে ব্যবস্থা নিয়েছি। সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে আমরা সকল ছাত্রশিক্ষক-অভিভাবক এবং দেশবাসীর কাছে সহযোগিতা চাই। তিনি বলেন, পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্র সচিবের কাছে এসএমএস পাঠানো হয়েছে, কোন সেটে পরীক্ষা নেওয়া হবে। তারপরই একাধিক সেটের মধ্য থেকে ঐ সেটের নিরাপত্তা ট্যাপ খোলা হয়েছে। এ ব্যবস্থা প্রশ্ন ফাঁসের যেকোন প্রচেষ্টাকে রুখতে পারবে।
এসময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন ও অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমান এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. জিয়াউল হক উপস্থিত ছিলেন।
এর আগে শিক্ষামন্ত্রী পরীক্ষা কেন্দ্রের সচিবের কক্ষে সাংবাদিকদের উপস্থিতিতে প্রশ্নপত্রের খামের নিরাপত্তা ট্যাপ পরখ করেন এবং পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে ট্যাপ খুলে দেখান। শিক্ষামন্ত্রী পরীক্ষা কেন্দ্রের কয়েকটি কক্ষও পরিদর্শন করেন।
উল্লেখ্য, আজ থেকে শুরু হওয়া এইচএসসি ও সমমান পরীক্ষায় এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। মোট ২ হাজার ৫৪১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
পরীক্ষা নিয়ন্ত্রন কক্ষ
এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে সার্বক্ষনিক যোগাযোগের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে একটি পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে পরীক্ষা সংক্রান্ত কন্ট্রোল রুমের লিংক স্থাপন করা হয়েছে।

 

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031