প্রে ফর সিলেট…

প্রকাশিত: ১১:১১ অপরাহ্ণ, জুন ১৭, ২০২২

প্রে ফর সিলেট…

সুমন শুদ্ধ:

“সিলেটের পাওয়ার গ্রীড স্টেশনে আর ৪ ইঞ্চির মত পানির লেভেল বৃদ্ধি পেলে পুরো সিলেটে বিদ্যুৎ বিচ্ছিন্ন হবে।  এ রকম কথা উঠে এসেছে সামাজিক যোগাযোগ  মাধ্যমে ।

গ্রীড স্টেশন বন্ধ হওয়া মানে বুঝতে পারছেন?? প্রত্যেকটা পেট্রোল পাম্প বন্ধ হয়ে যাবে। চাইলেও দূর্গত এলাকায় মানুষ ত্রাণ নিয়ে এগিয়ে যেতে পারবে না পরিবহণ ব্যবস্থার কারণে। নেটওয়ার্ক ব্যবস্থা পুরো কলাপ্স করবে। সিলেটের সাথে অন্যান্য জেলার কোনো মানুষ যোগাযোগ করতে পারবে না।  এর ই মধ্যে   সুনামগঞ্জের অনেকের মোবাইলে চার্জ আছে। কিন্তু নেটওয়ার্ক না থাকার কারণে যোগাযোগ বিচ্ছিন্ন।

পাওয়ার গ্রীড স্টেশনের কর্মকর্তাদের ভাষ্যমতে, উনাদের কর্মজীবনের ইতিহাসে কখনো গ্রীড স্টেশন বন্যার জন্য বন্ধ করতে হয়নি। কিন্তু এবার এটা করতে হবে তাদের কাছে মনে হচ্ছে। একবার গ্রীড স্টেশনে পানি ঢুকে গেলে সেটা পুনরায় চালু করতে অনেক বেশি বেগ পেতে হবে।

সুনামগঞ্জের মানুষদের অবস্থা বর্ণণাতীত। তারা এখন বুভুক্ষের মত ত্রাণের জন্য অপেক্ষা করছে। অতীতের কোনো বন্যাতে যাদের বাড়িতে পানি ঢুকার রেকর্ড নাই তারাও পানির নিচে। আশ্রয়কেন্দ্রগুলোতে মানুষ কাকভেজা হয়ে, অনাহারে, অনিদ্রায় দাঁড়িয়ে আছে। এলাকার যুবসমাজ যারা মোটামুটি শ্রম দিয়ে সাহায্য করছিল তারাও হাঁপিয়ে গেছে। ইমার্জেন্সি ক্রাইসিস রেসপন্স এগিয়ে না গেলে মানুষগুলো এমনিতেই মারা যাবে। ফসলের মায়ায় যারা গতকাল রাত পর্যন্ত পানি কমার অপেক্ষায় ছিল তারাও আজকে জীবনের মায়ায় সব ছেড়েছুড়ে নিরাপদ আশ্রয় খোঁজে বেড়াচ্ছে।

গোয়াইনঘাট এলাকায় গেলে এখন বিশ্বাস করতে কষ্ট হবে যে এখানে মানুষের বসতি ছিল। চারদিকে পানি। ফেইসবুকে দেখলাম স্থানীয় রেসপন্স টিম কাজ করছে। কিন্তু কয়জনকে উদ্ধার করবে?

এতবড় এক বিপদের সম্মুখীন এই সিলেটকে নিয়ে মেইনস্ট্রীম মিডিয়ায় কোনো কাভারেজ নেই। ভয়াবহ এই বিপর্যয় ঘীরে যেখানে প্রত্যেকটা চ্যানেলের কাভারেজ থাকার কথা সেখানে তেমন কোনো সাড়া নেই। আমরা যারা মোটামুটি নেটওয়ার্কের আওতায় আছি তারা নাহয় ফেইসবুকে টুকটাক লিখে জানাতে পারছি। এটাও কতক্ষণ পারব জানিনা। পাওয়ার স্টেশন ডুবে গেলে সেটাও অসম্ভব হয়ে যাবে।

দেশের অন্যান্য প্রান্তে যারা ভাল আছেন তারা আমাদের ভাল থাকার জন্য দোয়া করুন, সামর্থ্য থাকলে সাহায্যের হাত বাড়িয়ে দিন। ফেইসবুকে সার্চ করলেই অনেক নাম্বার পাবেন যারা আপনার সাহায্যের আশায় বসে আছে। আশ্রয়কেন্দ্রের মানুষগুলো কোনো খাবার পাচ্ছেনা। সব পানির নিচে। সব..!!”

 

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

February 2023
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728