প্রয়াণের পর ‘পদ্ম ভূষণ’ পেলেন সৈয়দ মোয়াজ্জেম আলী

প্রকাশিত: ১২:০৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

প্রয়াণের পর ‘পদ্ম ভূষণ’ পেলেন  সৈয়দ মোয়াজ্জেম আলী

প্রয়াণের পর ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্ম ভূষণ’ পেয়েছেন দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী। তিনি প্রখ্যাত লেখক সৈয়দ মুজতবা আলীর ভ্রাতুষ্পুত্র ।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৩ শাখায় এ বছর পদ্মভূষণ পদক প্রাপ্তদের নাম ঘোষণা করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্ব পালন করা মোয়াজ্জেম আলীর সঙ্গে এ বছর সেদেশের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদকে ‘পদ্ম শ্রী’ পেয়েছেন বাংলাদেশি প্রত্নতত্ববিদ এনামুল হক।

সাবেক পররাষ্ট্র সচিব মোয়াজ্জেম আলী বাংলাদেশের জন্মলগ্ন থেকেই কূটনীতিক হিসেবে বিশ্বে দেশের প্রতিনিধিত্ব করেছেন।

২০১৪ সাল থেকে গত ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্বে ছিলেন পেশাদার কূটনীতিক সৈয়দ মোয়াজ্জেম আলী। দায়িত্ব ছেড়ে দেশে ফেরার কয়েক দিনের মাথায় গত ৩০ ডিসেম্বর মারা যান তিনি।

অন্যদিকে বিস্মৃতপ্রায় ঢাকা জাদুঘরকে ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরে রূপান্তর করেন পদ্মশ্রী পদক পাওয়া জাদুঘর আন্দোলনের পথিকৃৎ এনামুল হক।

আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও তিনি। পাশাপাশি গীতিনাট্য রচনায় পালন করেছেন অগ্রণী ভূমিকা।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রতি বছরের মতো এবারও মার্চ-এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে বিভিন্ন অনুষ্ঠানে পদক তুলে দেওয়া হবে।

এ বছর পদ্ম পুরস্কারের তিন বিভাগ ’পদ্ম বিভূষণ’, ’পদ্ম ভূষণ’ ও ’পদ্মশ্রী‘ প্রাপ্ত হিসাবে মোট ১৪১ জনের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে সাতজন ‘পদ্ম বিভূষণ’, ১৬ জন ’পদ্ম ভূষণ’ এবং ১১৮ জন ’পদ্মশ্রী‘ পদক পাবেন।

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031