ফের বন্যার কবলে পড়তে পারে ভাটি বাংলা

প্রকাশিত: ১২:৩১ পূর্বাহ্ণ, মে ৮, ২০১৮

ফের বন্যার কবলে পড়তে পারে ভাটি বাংলা

ফের বন্যার কবলে পড়তে পারে ভাটি বাংলা । উত্তর-পূর্বাঞ্চল এবং সীমান্তের ওপারে ভারতের অনেক স্থানে ভারি বর্ষণ হচ্ছে ।

এতে সুনামগঞ্জ, নেত্রকোনা ,মৌলভীবাজার, সিলেট, হবিগঞ্জ ও কিশোরগঞ্জ জেলায় বর্ষা মৌসুমের আগেই হঠাৎ বন্যার শঙ্কা দেখা দিয়েছে । বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাগুলোয় ভারি বর্ষণ হতে পারে।

ভারতের আবহাওয়া বিভাগ সেদেশের বাংলাদেশ লাগোয়া রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়ে মঙ্গলবার ভারিবর্ষণের আভাস দিয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান , বিজলী চমকানোসহ প্রবল বজ্রমেঘের ঘনঘটা বাড়ার কারণে মঙ্গলবার সকাল ১০টার মধ্যে ময়মনসিংহ ও সিলেট বিভাগ এবং কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলার কোথাও কোথাও দমকা/ঝড়ো হাওয়াসহ ভারি (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতিভারি (>৮৯ মিলিমিটার) বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, পশ্চিমা লঘুচাপ ভারতের ঝাড়খণ্ড-পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, আবহাওয়ার পূর্বাভাস ও নদ-নদীর পরিস্থিতি বিবেচনা করে আগামী ২৪ ঘণ্টায় মৌলভীবাজারের কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। সিলেট, হবিগঞ্জ ও কিশোরগঞ্জ জেলার কিছু স্থানে আকস্মিক বন্যা হতে পারে।