বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে শ্রীমঙ্গলে পাঁচ দিনব্যাপী জাতীয় নাট্যােৎসব

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে  শ্রীমঙ্গলে পাঁচ দিনব্যাপী জাতীয় নাট্যােৎসব

পংকজ কুমার নাগ শ্রীমঙ্গল প্রতিনিধি: “জঙ্গী, অবক্ষয়, দূর্নীতি, মানবে না এ সংস্কৃতি” শ্লোগানকে সামনে রেখে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি এর সহায়তায় এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর আয়োজনে দেশের ৬৪ জেলার অন্যতম মৌলভীবাজার জেলার নাট্য উর্বর ভূমি শ্রীমঙ্গলে অনুষ্ঠিত হচ্ছে পাঁচ দিনব্যাপী “জাতীয় নাট্যোৎসব। 

গত ২৪ ফেব্রুয়ারি (সোমবার) সন্ধ্যা ৭টায় শ্রীমঙ্গল শহরের ভানুগাছ রোডস্থ পৌরসভার মহসীন অডিটোরিয়ামে আয়োজন করা হয়েছে পাঁচ দিনব্যাপী এ নাট্যোৎসবের। এতে অংশ নিচ্ছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন এর অন্তর্ভুক্ত মৌলভীবাজার জেলার ৫ টি নাট্যদল। এদের মধ্যে রয়েছে জেলার প্রাচীন ও শ্রীমঙ্গলে গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রথম সদস্যদল এবং নব্বইয়ের আন্দোলনের রাজপথের নাট্যদল ‘শ্রীমঙ্গল থিয়েটার’, প্রয়াত নিহারেন্দু করের হাতে গড়া দল ‘প্রান্তিক থিয়েটার’, ঐতিহ্যবাহী ‘উচ্ছাস থিয়েটার’, নব্য সদস্যপদ প্রাপ্ত বিজয়ী থিয়েটার এবং বড়লেখার অন্যতম নাট্যদল ‘তারুন্য নাট্যগোষ্ঠী’ ।

এ উৎসব চলবে আগামী শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত, প্রতিদিন সন্ধ্যা ৭ টায় । 
জাতীয় পর্যায়ে গত ১২ ফেব্রুয়ারি এই নাট্য উৎসবের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রীমঙ্গলে আয়েজিত এ নাট্যেৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ সূচনা করেন মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, গ্রুপ থিয়েটার ফেডারেশনের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন রুমী, অধ্যাপক ও প্রকাশক অবিনাস আচ্যার্য, উদীচী শ্রীমঙ্গলের সভাপতি নীলকান্ত দেব এবং শ্রীমঙ্গল থিয়েটারের সাবেক সাধারণ সম্পাদক ও ফ্রান্স চলচিত্র অভিনেতা প্রকাশ রায়।  
প্রান্তিক থিয়েটারের অনিক ভট্টাচার্য্য সাজুর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যোৎসবের আহব্বায়ক ও শ্রীমঙ্গল থিয়েটারের স্বনামধন্য অভিনেতা বিপ্লব দেব আবু। 
অনুষ্ঠানের শুরুতে শ্রীমঙ্গল নৃত্যালয় ও নৃত্যাঙ্গনের পরিবেশনায় এক মনোমুগ্ধকর নৃত্যানুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এর পরপরই মঞ্চায়িত হয় প্রথম দিনের নাটক। গতকাল মঙ্গলবার মঞ্চায়িত হয়েছে গবিন্দ রায় সুমনের রচনা ও নির্দেশনায় উচ্ছাস থিয়েটারের নাটক “শঙ্খচিল” । আজ ২৬ ফেব্রুয়ারী মঞ্চায়িত হতে যাচ্ছে আনিসুর রহমান নান্টুর রচনা ও নীলকান্ত দেবের নির্দেশনায় প্রান্তিক থিয়েটারের নাটক “উলট পালট”। আগামীকাল ২৭ ফেব্রয়ারী মঞ্চস্থ হবে পল্লীকবি জসীমউদ্দিন রচিত ও প্রভাষক বদরুল ইসলাম মনুর নির্দেশনায় বড়লেখার তারুণ্য নাট্যগুষ্ঠীর নাটক “পদ্মাপাড়”।
আগামী ২৮ ফেব্রয়ারী শুক্রবার জাতীয় নাট্যোৎসবের সমাপনী দিনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের অন্তর্ভুক্ত শ্রীমঙ্গলের প্রথম ও ঐতিহ্যবাহী সংগঠন ‘শ্রীমঙ্গল থিয়েটার’ মঞ্চায়ন করতে যাচ্ছে নাটক “চোর”। নাটকটির রচনা করেছেন দেবেশ ঠাকুর ও নির্দেশনা করেছেন আশরাফি আজম। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী নাগ (মৌ), রূপক দত্ত, কামরুল হাসান দোলন, দেলোয়ার হামীদ দীনু ও অজয় গোস্বামী। নাটকটিতে মঞ্চ পরিকল্পনা ও শব্দ নিয়ন্ত্রণ করেছেন পংকজ কুমার নাগ ও তামিম আহমেদ। আলোক প্রক্ষেপণ করেছেন মোঃ শাহজাহান। 
জাতীয়  এ নাট্যোৎসবের সমাপণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা, উপাধ্যক্ষ ড.মোহাম্মদ আব্দুস শহীদ এম,পি। এছড়াও উপস্থিত থাকবেন মৌলভীবাজার জেলা প্রশাসক, মৌলভীবাজার সিনিয়র সহকারী পুলিশ সুপার, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা, শ্রীমঙ্গল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকসহ শ্রীমঙ্গলের নাট্যপ্রেমী সুধীজন ।

ছড়িয়ে দিন

Calendar

December 2021
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031