বঙ্গবন্ধু, টুংটাং, ছড়ালোক ও সম্পাদক ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ

প্রকাশিত: ১২:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২১

বঙ্গবন্ধু, টুংটাং, ছড়ালোক ও সম্পাদক ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ

-দুলাল শর্মা চৌধুরী
১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে প্রকাশিত হয়েছে ছড়াবিষয়ক ই-ম্যাগ “টুংটাং” প্রথম প্রিন্ট ভার্সন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে নিবেদিত, দেশের স্বনামধন্য কবি,ছড়াকারের ছড়া দিয়ে সাজানো দৃষ্টিনন্দন এই ছড়া- ম্যাগ সম্পাদনা করেছেন বিশিষ্ট ছড়াকার ও সম্পাদক শাহাদত বখ্ত শাহেদ।
“টুংটাং” প্রকাশিত হয়েছে ছড়ালোক প্রকাশন থেকে।
গ্রন্হটির আকর্ষণীয় প্রচ্ছদ করেছেন ছাদির হোসেন ছাদি।এখানে উল্লেখ্য যে “টুংটাং” ছড়াসাহিত্যের একটি ই – ম্যাগ।
১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট থেকে বঙ্গবন্ধু কে নিয়ে আর কোন স্মারকগ্রন্হ বের হয়নি। যদিও সিলেটে অনেক সাহিত্য – সাংস্কৃতিক সংগঠন রয়েছে। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম টুংটাং।
সিলেটে প্রকাশ হওয়া একমাত্র ম্যাগ। ছড়াকার শাহাদত বখত শাহেদের নিপুণ হাতের সৃজনশীল সম্পাদনায় টুংটাং প্রকাশ একটি মাইলফলক হয়ে থাকবে। টুংটাং ইতিমধ্যেই তার মননশীল লেখনীর মাধ্যমে সাহিত্যমোদী মানুষের মনে জায়গা করে নিয়েছে। আর এর সমস্ত কৃতিত্ব সম্পাদক, ছড়াকার শাহাদত বখ্ত শাহেদের। যার নিত্য নতুন
সময়োপযোগী ভাবনা, চমৎকার পরিকল্পনা, দেশপ্রেমে উদ্বেলিত হয়ে মা, মাটি,মানুষের জন্য
সাহিত্য রচনা ও সম্পাদনায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বিজয় দিবস, মহান একুশে ফেব্রুয়ারি ও বঙ্গবন্ধুর আদর্শ কে বুকে ধারণ করে
একে একে তার দক্ষ হাতের ছোঁয়ায় প্রকাশিত হচ্ছে ছড়ালোক ( ছড়ার ছোট কাগজ) পাক্ষিক ঢালপত্র, টুংটাং সহ আরও অনেক বই, পত্র, পত্রিকা, ম্যাগাজিন,ছড়া টিভির মত অসাধারণ মননশীল কার্য।
তিনি প্রতিটি কাজেই মননশীলতার সাক্ষর রেখে চলেছেন। এখানে আরও একটি কথা উল্লেখ করতে হয় যে, বঙ্গবন্ধু কে নিবেদিত কবিতা ও ছড়া নিয়ে ছড়ালোক অনেক অনুষ্ঠান করছে ছড়াকার শাহাদত বখ্ত শাহেদের দক্ষ উপস্হাপনয়। এছাড়া গত বছরে সিলেটের জসীম ও মারুফ লাইব্রেরিতে বঙ্গবন্ধু কে নিবেদিত ছড়া নিয়ে পাক্ষিক ঢালপত্র পোষ্টার প্রদর্শনী করে এবং
মুজিব শতবর্ষ উপলক্ষে “ছড়ালোক” “মুজিব শতবর্ষ শতছড়া” গ্রন্হ প্রাকশিত হয়।
কিছু মানুষ যখন বঙ্গবন্ধুর নাম কে পুঁজি করে নিজের সম্পদ বাড়াতে ব্যস্ত তখনই ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শ কে আঁকড়ে ধরে নীরবে, নিভৃতে ছড়া সাহিত্য নিয়ে কাজ করে যাচ্ছেন। কোন চাওয়া পাওয়ার জন্য নয়। তার একমাত্র উদ্দেশ্য মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর কথা সাধারন মানুষের মনে লেখনীর মাধ্যমে পোঁছে দেওয়া। এই ব্রত নিয়েই লিখছেন ও সম্পাদনা করে যাচ্ছেন ছড়াকার শাহাদত বখ্ত শাহেদ। তিনি বরাবরই
প্রগতিশীল সাহিত্য, সংস্কৃতির চিন্তা চেতনার মানুষ হিসেবে পরিচিত
বর্তমানে ব্যস্ত আছেন মুক্তিযুদ্ধের উপর একটি টেলিফিল্ম তৈরির পরিকল্পনা নিয়ে।

তারই ধারাবাহিকতায় গত ১৪ আগস্ট ছড়া টিভির আয়োজনে সিলেটের নজরুল একাডেমিতে ভাবগম্ভীর পরিবেশে বঙ্গবন্ধু ও পরিবারের অন্য সদস্যদের স্মরণে আলোচনা সভা ও টুংটাং এর মোড়ক উন্মোচন করা হয়।সাংবাদিক, কবি,ছড়াকার সালাম মশরুরের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক অধ্যাপক মো.জাকির হোসেন।
প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কবি ও সম্পাদক সৌমিত্র দেব। বিশেষ অতিথি হিসাবে ছিলেন মিশফাক আহমদ মিশু, সভাপতি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট,রজত কান্তি গুপ্ত,সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সিলেট মহানগর আওয়ামী লীগ ও সাধারণ সম্পাদক সম্মিলিত নাট্য পরিষদ সিলেট। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন টুংটাং সম্পাদক ছড়াকার ও সংগঠক শাহাদত বখ্ত শাহেদ। অন্যান্যদের মধ্যে ছড়াপাঠ ও আলোচনায় অংশ নেন ছড়াকেন্দ্র-সিলেট এর সভাপতি ও কবি, প্রাবন্ধিক দুলাল শর্মা চৌধুরী, ছড়াকার পরিতোষ বাবলু, সদস্য সিলেট মহানগর আওয়ামী লীগ মহসিন মাসুদ ,ছড়াকার সাদির হুসাইন সাদি, কাজী রিফাত আহমদ প্রমুখ।

ছড়িয়ে দিন

Calendar

October 2021
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31