‘বঙ্গবন্ধু’ নামকরণের প্রণেতার ইন্তেকালে তথ্যমন্ত্রীর শোক

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, জুলাই ১৫, ২০২১

‘বঙ্গবন্ধু’ নামকরণের প্রণেতার  ইন্তেকালে তথ্যমন্ত্রীর শোক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ‘বঙ্গবন্ধু’ নামকরণের প্রথম প্রণেতা এবং ’৬৯ এর গণআন্দোলনের অন্যতম সেনানী বীর মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরীর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৫ জুলাই) চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে ৭১ বছর বয়সে রেজাউল হক চৌধুরীর শেষ নি:শ্বাস ত্যাগের সংবাদে শোকাহত তথ্যমন্ত্রী প্রয়াতের আত্মার শান্তিকামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তথ্যমন্ত্রী তার শোকবার্তায় বলেন, দেশের মানুষের অধিকার আদায়ের আন্দোলন এবং রাজনীতি বিশ্লেষণের ক্ষেত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনাকে আজীবন ধারণকারী রেজাউল হক চৌধুরী চিরভাস্বর হয়ে থাকবেন।

বৃহস্পতিবার বাদ মাগরিব গুলশানের আজাদ মসজিদে নামাজে জানাজা শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবি কবরস্তানে তাঁকে দাফন করা হয়। পারিবারিক জীবনে তাঁর দুই মেয়ে এক ছেলে রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন মরহুম রেজাউল হক চৌধুরী’র ছেলে সাদিত চৌধুরী।

মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মোশতাক’র মৃত্যুতে আনোয়ারা-কর্ণফুলী আসনের সাংসদ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি,আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এম এ মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক এম এ মালেক, ভূমিমন্ত্রীর একান্ত সহকারী সচিব রিদওয়ানুল করিম চৌধুরী সায়েম পৃথক পৃথক ভাবে শোক প্রকাশ করেন।
১৯৬৮ সালের রেজাউল হক চৌধুরী মোশতাক ঢাকা কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকালে ডিসেম্বর মাসে ‘বঙ্গবন্ধু’ শব্দটি সর্বপ্রথম

উপাধি প্রদান করেন। ঢাকা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি। এ সময় ৬৯’ এর গন আন্দোলনে রাজপথে অনন্য অবদান রেখেছিলেন । এছাড়া রেজাউল হক চৌধুরী মুশতাক ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। বঙ্গবন্ধুর ছেলে শেখ কামালের

সহপাঠি হিসেবে সব ধরণের সাংগঠনিক কর্মকান্ডে তিনি অংশ গ্রহণ করতেন। ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। তিনি স্বাধীন বাংলা ছাত্র পরিষদের অন্যতম সদস্য ছিলেন। ১৯৭০ সালে তিনি বঙ্গবন্ধুর প্রথম জীবনী রচনা করেন। ১৯৫০ সালের ১১ আগষ্ট চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ভিংরোল গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

ছড়িয়ে দিন