বদলে গেছে খেলার মাঠ এসেছে ইনডোর প্লেগ্রাউন্ড

প্রকাশিত: ১১:৫২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২১

বদলে গেছে খেলার মাঠ এসেছে ইনডোর প্লেগ্রাউন্ড

শাহাদত বখ্ত শাহেদ
দেশে জনসংখ্যা বৃদ্ধির কারণে শহরে ও শহরতলীতে খেলার মাঠ গুলো দিন দিন হারিয়ে যাচ্ছে। কারো ব্যক্তিমালিকানাধীন খালি জায়গা অথবা সরকারি অব্যবহৃত খাস ভূমি যেখানে খেলার মাঠ হিসেবে ব্যবহৃত হতো আজ সেই জায়গাটা আর খালি নেই। শহর বর্ধিতকরণ অফিস আদালত, মার্কেট ও বাসাবাড়ি নির্মাণের কারনে খালি মাঠ গুলো দিন দিন হারিয়ে যাচ্ছে। যে কারনে শিশু কিশোররা খেলার মাঠ না পেয়ে খেলাধুলা থেকে দূরে সরে গিয়ে ঘরবন্দী হয়ে সামাজিক মাধ্যম ফেইসবুক,ইউটিভ নিয়ে ব্যতিব্যাস্ত হচ্ছে এবং একঘেয়েমি জীবনে ধাবিত হচ্ছে। এই একঘেয়েমির কারণে পারিবারিক ও সামাজিক ভাবে নানান সমস্যার সৃষ্টি হচ্ছে, পাশাপাশি স্বাস্থ্যেরও ঝুঁকি বাড়ছে।
“খেলাধুলার বিকল্প নেই” এই চিন্তা মাথায় রেখে সিলেট শহরে কিছু উদ্যমি তরুণ ব্যাক্তিগত উদ্যোগে ইনডোর প্লেগ্রাউন্ড নির্মাণ করে এক অভাবনীয় সাফল্য অর্জন করতে পেরেছেন।

 

এই ইনডোর প্লেগ্রাউন্ডে প্রতিদিনই সর্টবার ফুটবলের জমজমাট আসর বসছে। কিশোরদের পাশাপাশি, সব বয়সের উৎসাহী খেলোয়াররা ফেলে আসা ফুটবলের স্বাদ গ্রহণ করছেন।
সিলেট শহরের এক ইনডোর প্লেগ্রাউন্ডের উদ্যেক্তাদের সাথে আলাপ করে জানা যায় সামাজিক দায়বদ্ধতাকে মাথায় রেখে তাদের পরিত্যাক্ত খালি জায়গাকে কাজে লাগিয়ে খেলাধুলার ক্ষেত্র তৈরীর পাশাপাশি ব্যবসায়িক ভাবে লাভবান হচ্ছেন। “ফ্রী কিক” এর উপদেষ্টা আবু সাঈদ জানান প্রতিদিনই দিনরাত্রী্ মিলিয়ে ১০/১২ টি ম্যাচ খেলা হয়। প্রতি খেলায় মাঠ ব্যবহারের জন্য কিশোর খেলোয়ারদের দিক বিবেচনা করে ন্যুনতম ফিস রাখা হয়। যা টিমদের জন্য খুবই সহনীয়।

 

সাঈদ জানান খেলোয়ারদের সুবিধার জন্য বাথরুম,বিশ্রামাগারের ও ব্যবস্হা রাখা হয়েছে। ফ্রী কিক ইনডোর প্লেগ্রাউন্ড সিলেট শহরের শিবগঞ্জ লাকড়িপাড়ায় অবস্হিত। আগ্রহী খেলোয়াড়রা নিচের ফোন নাম্বারে যোগাযোগ করতে পারেন।

উপস্থিত একজন খেলোয়ার জানান এই ধরনের উদ্যােগ সিলেট শহর ও শহরতলিতে আরো কিছু গড়ে উঠেছে এবং আরো গড়ে উঠার প্রস্তুতি চলছে।
একজন সাবেক খেলোয়াড় এখলাসুর রাহমানের সাথে এই বিষয় নিয়ে আলাপ করলে তিনি জানান এই উদ্যোগ সত্যিই অসাধারণ। দিনে দিনে শিশুকিশোররা যে ভাবে খেলাধুলা থেকে সরে পড়ছে আশা করি এই উদ্যােগের কারনে অম্তত কম পরিসরেও হলেও তারা খেলার মাঠ চিনতে পারবে এবং মোবাইল থেকে কিছু দূরে থাকতে পারবে।
সিলেট
১৮ সেপ্টেম্বর ২১

ছড়িয়ে দিন