বন্ধ হচ্ছে ড্রাইভ, আসছে গুগল ওয়ান

প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০১৮

বন্ধ হচ্ছে ড্রাইভ, আসছে গুগল ওয়ান

চলতি বছরের মে মাসে গুগল ঘোষণা দিয়েছিল তাদের অনলাইন স্টোরেজ সার্ভিস ‘গুগল ড্রাইভে’র একটি নতুন সংস্করণ ‘গুগল ওয়ান’ এর। যদিও গুগল ড্রাইভ ও গুগল ওয়ানের বড় ধরনের কোনো পার্থক্য নেই; তবে পরিবর্তন যেটা চোখে পড়ার মত সেটা হলো এই স্টোরেজ সার্ভিস ব্যবহারে খরচের তালিকাটা। যেখানে স্বল্প খরচের কিছু প্ল্যান রেখেছে গুগল।

যুক্তরাষ্ট্রে নতুন এই সার্ভিসটি ড্রাইভ ব্যবহারকারীদের জন্য স্বয়ংক্রিয়ভাবে চালু করা হয়। তবে নতুন ব্যবহারকারীদের জন্য এতদিন তা উন্মুক্ত করা হয়নি। গত বুধবার থেকে যুক্তরাষ্ট্রে তাদের জন্যও খুলে দেওয়া হয়েছে গুগল ওয়ানের সার্ভিস। গুগল ওয়ানে আগের ড্রাইভের মতোই ১৫ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ ব্যবহার করা যাবে বিনামূল্যে। ১০০ গিগাবাইট স্টোরেজের জন্য মাসে খরচ করতে হবে এক দশমিক ৯৯ মার্কিন ডলার, ২০০ গিগাবাইট এর জন্য মাসে দুই দশমিক ৯৯ মার্কিন ডলার আর ২ টেরাবাইট এর জন্য মাসে নয় দশমিক ৯৯ মার্কিন ডলার, যেখানে গুগল ড্রাইভে আগে ১ টেরাবাইটের জন্য এই পরিমাণ অর্থ খরচ করতে হতো। আর ২ টেরাবাইটের বেশি স্টোরেজের জন্য খরচের পরিমাণ আগের মতোই রাখা হয়েছে।

গুগল ওয়ানে ব্যবহারকারীদের জন্য আরো বেশ কিছু সুবিধা যোগ করা হয়েছে। যেমন—সপ্তাহে সাত দিন, দিনে ২৪ ঘন্টা এক্সপার্টদের সঙ্গে যোগাযোগের সুবিধা, যাতে ব্যবহারকারী যেকোনো ধরনের সমস্যার সমাধান পেতে পারেন তাৎক্ষনিক। আর ভবিষ্যতে ব্যবহারকারীরা গুগল প্লে ও গুগল সার্চে প্রাপ্ত হোটেলগুলো ব্যবহারের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পাবেন।

এই মুহূর্তে শুধু যুক্তরাষ্ট্রে পাওয়া গেলেও আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিশ্বের অন্যান্য দেশেও গুগল ওয়ানের সার্ভিস পাওয়া যাবে বলে জানানো হয়েছে গুগলের পক্ষ থেকে।

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930